শুল্কমুক্ত বাণিজ্য চুক্তিতে ব্রিটেন-তুরস্ক

ব্রিটেন ও তুরস্কের মধ্যে বাণিজ্য ব্যবস্থা প্রসারিত করতে নতুন চুক্তি করেছে দুই দেশ। গতকাল মঙ্গলবার তুরস্কের রাজধানী আঙ্কারায় এই চুক্তি সম্পন্ন হয়েছে। তুরস্কের বাণিজ্যমন্ত্রী রুহসার পেকান এবং তুরস্কে নিযুক্ত ব্রিটিশ রাষ্ট্রদূত ডমিনিক চিলকোট চুক্তিতে স্বাক্ষর করেছেন। সম্প্রতি ইউরোপিয় ইউনিয়নের সাথে নতুন বাণিজ্য চুক্তির পর প্রথম দেশ হিসেবে তুরস্কের সাথে বাণিজ্য চুক্তিতে গেলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। যা ১ জানুয়ারি ২০২১ থেকে চুক্তিটি কার্যকর হবে।  ব্রিটেন-তুরস্কের এই চুক্তিতে আঙ্কারা ও লন্ডনের মধ্যে বিদ্যমান বাণিজ্য শর্তগুলো অন্যদিকে মোড় নিতে পারে। তবে ব্রিটিশ বাণিজ্যমন্ত্রী লিজ ট্রস বলেছেন, তিনি আশাবাদী যে খুব শিগগিরই দেশ দুটোর মধ্যে একটি স্পষ্ট বাণিজ্য ব্যবস্থা তৈরি হতে যাচ্ছে।
ট্রাস এক বিবৃতিতে বলেন, আমরা যে চুক্তিটি স্বাক্ষর করেছি এতে দু’দেশের মধ্যে শুল্কমুক্ত বাণিজ্য ব্যবস্থা জোরদার করবে যা আমাদের বাণিজ্যিক সম্পর্কের জন্য সহায়ক হবে। এটি উৎপাদন, স্বয়ংক্রিয় গাড়ি ও ইস্পাত শিল্পে ব্রিটেনজুড়ে কয়েক হাজার কাজের নিশ্চয়তা প্রদান করবে। তিনি আরো বলেন, আমরা এখন ব্রিটেন-তুরস্ক বাণিজ্য চুক্তির মাধ্যমে অদূর ভবিষ্যতে পোষাক বাণিজ্য অগ্রসরের প্রত্যাশা করছি।
২০১৯ সালের দু’দেশের বাণিজ্যিক সম্পর্ক ১৮ দশমিক ছয় বিলিয়ন পাউন্ড সমমূল্যের ছিল। ব্রিটেন জানিয়েছে, জাপান, কানাডা, সুইজারল্যান্ড ও নরওয়ের সাথে চুক্তির পরে ওটি ছিল বাণিজ্য মন্ত্রণালয়ের পঞ্চম বৃহত্তম বাণিজ্য চুক্তি। যুক্তরাজ্য ব্রেক্সিট ট্রানজিশন পিরিয়ডে ইইউ‘র সাথে বাণিজ্য চুক্তি থেকে বের হয়ে যাওয়ার পর ৬২টি দেশের সাথে বাণিজ্য চুক্তি স্বাক্ষর করেছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Back to top button
Close