সম্প্রচার নীতিতে শাস্তির বিধান নেই : ইনু

Enuতথ্যমন্ত্রী হাসানুল হক ইনু দাবি করেছেন, সম্প্রচার নীতিমালা দিক নির্দেশনামূলক। এটি কোনো আইন নয়। এতে শাস্তির কোনো বিধানও নেই। তাই কণ্ঠরোধের বিষয়টি সম্পূর্ণ অমূলক ও কল্পনাপ্রসূত। সম্প্রচার নীতিমালা নিয়ে সোমবার সচিবালয়ের তথ্য অধিদপ্তরে আয়োজিত সংবাদ সম্মেলনে মন্ত্রী এ কথা বলেন।
মন্ত্রী জানান, সম্প্রচার নীতিমালা গণমাধ্যমের কণ্ঠরোধের জন্য নয়, বরং এটি হবে গণমাধ্যমের জন্য কল্যাণকর। তার দাবী, এ নীতিমালায় তথ্য মন্ত্রণালয়কে কোনো ক্ষমতা দেয়া হয়নি, বরং মন্ত্রণালয় সম্প্রচার মাধ্যমের ওপর থেকে বিদ্যমান দায়িত্ব গুটিয়ে নিয়ে কমিশনের হাতে সেই দায়িত্ব অর্পণের জন্য স্বপ্রণোদিত হয়ে এই নীতিমালা প্রণয়ন করেছে।
সংবাদ সম্মেলনে সম্প্রচার নীতিমালা নিয়ে বিভিন্ন সমালোচনার জবাব দিতে গিয়ে ইনু বলেন, ঘোষিত সম্প্রচার নীতিমালায় বলা হয়েছে সশস্ত্র বাহিনী ও আইনশৃঙ্খলায় নিয়োজিত কোনো বাহিনীর প্রতি কটাক্ষ, বিদ্রƒপ বা পেশাগত ভাবমূর্তি বিনষ্টকারী দৃশ্য বা বক্তব্য প্রচার করা যাবে না। এ বিষয়টি নিয়ে বিভিন্ন মহলে সমালোচনা হচ্ছে। এ নিয়ে বিভ্রান্তির কোনো অবকাশ নেই। এ ধারায় সত্য প্রকাশে বিরত থাকতে বলা হয়নি। কোনো কর্মকর্তা বা কর্মচারী যদি শৃঙ্খলা ভঙ্গ করেন, তার বস্তুনিষ্ঠ সংবাদ প্রকাশে বাধা নেই।
সম্প্রচার নীতিমালার বিভিন্ন বিষয় সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক, এর জবাবে মন্ত্রী বলেন, এটা সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক নয়। সংবিধানের ৩৯ ধারা অনুযায়ী এবং দেশের প্রচলিত আইনের সঙ্গে সংগতি রেখেই এই নীতিমালা তৈরি করা হয়েছে।
সম্প্রচার কমিশন বিষয়ে মন্ত্রী বলেন, যত দ্রুত সম্ভব সম্প্রচার কমিশন গঠনের জন্য আমরা কাজ করে যাব।
নীতিমালা প্রণয়ন কমিটির সদস্যদের মতামত যথাযথভাবে প্রতিফলন হয়নি এমন অভিযোগের বিষয়ে ইনু বলেন, কমিটির সদস্যদের যুক্তিযুক্ত প্রস্তাব সবই গ্রহণ করা হয়েছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button