রুহানিকে শান্তিতে নোবেল দেয়ার পক্ষে ৭০ ভাগ বৃটিশ

Ruhaniবৃটেনের প্রায় ৭০ ভাগ মানুষ মনে করে, ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানিকে এবার শান্তিতে নোবেল পুরস্কার দেয়া উচিত। ব্রিটিশ দৈনিক গার্ডিয়ান পরিচালিত এক জরিপে এ তথ্য উঠে এসেছে। খবর দ্য টাইমস অব ইসরাইল’র। শুক্রবার নোবেল পুরস্কারের মধ্যে সবচেয়ে আলোচিত শান্তিতে নোবেলজয়ীর নাম ঘোষণা করা হবে।
এই অনলাইন জরিপে দেখা গেছে, গার্ডিয়ানের সাংবাদিকরা নোবেল পুরস্কার দেয়ার জন্য যে সব নাম উপস্থাপন করেছেন, তার মধ্যে শীর্ষে রয়েছেন প্রেসিডেন্ট রুহানি। তার পক্ষে ভোট পড়েছে ৬৯ শতাংশ।
এ জরিপে দ্বিতীয় অবস্থানে রয়েছেন পাকিস্তানের সমাজকর্মী মালালা ইউসুফজাই। অবশ্য মালালার চেয়ে চারগুন বেশি ভোট পেয়েছেন ড. রুহানি।
গার্ডিয়ানের ইরান সংবাদদাতা সাঈদ কামালী দেঘান রুহানির নাম প্রস্তাব করেন। এর পক্ষে তিনি যুক্ত দিয়েছে লিখেছেন, ‘রুহানি হলেন ইরানের এমন নেতা যাকে দেশটির সর্বোচ্চ নেতা (আয়াতুল্লাহ খামেনী) সমর্থন করেন এবং সংস্কারপন্থি সমালোচকরাও তার পক্ষে।’
তিনি বলেন, ‘দীর্ঘ ৩৪ বছরের অচলাবস্থা ভেঙ্গে তিনি তিনি পশ্চিমাদের সঙ্গে সম্পর্ক উন্নয়নে যুক্তরাষ্ট্রের সঙ্গে সরাসরি কথা বলে নতুন অধ্যায়ের সূচনা করেছেন।’
রুহানিকে নোবেল পুরস্কার দেয়া হলে তা তার পক্ষে ইরানের আধুনিকায়নে উদ্যোগ নিতে সহায়ক হবে বলে মন্তব্য করেছেন কামালী।
এ জরিপে দেখা গেছে, পারস্পরিক সম্মান এবং সমঝোতার ভিত্তিতে পশ্চিমের সঙ্গে সম্পর্ক স্থাপনের যে আহ্বান রুহানি জানিয়েছেন তা ব্রিটেনের জনগণের মধ্যে ব্যাপকভাবে প্রশংসিত হয়েছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button