‘একক আধিপত্যের যুগ শেষ’: যুক্তরাষ্ট্রকে পুতিন

আন্তর্জাতিক অঙ্গনে আমেরিকার একচ্ছত্র আধিপত্যের যুগ অনেক আগেই শেষ হয়ে গেছে বলে মন্তব্য করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন। সেই সঙ্গে তিনি বলেছেন, বিশ্বে ক্ষমতার ভারসাম্যে গুরুত্বপূর্ণ পরিবর্তন ঘটছে।
গতকাল বৃহস্পতিবার (২২ অক্টোবর) ভিডিও-লিঙ্কের মাধ্যমে মস্কোভিত্তিক থিংক ট্যাঙ্ক ‘ভালদই ডিসকাশন ক্লাব’কে তিনি বলেন, এক সময় গোটা বিশ্বের ওপর আমেরিকার ‘একচ্ছত্র আধিপত্য’ থাকলেও এখন আর তার পক্ষে সে দাবি করা সম্ভব নয়।
পুতিন আরো বলেন, বেশিরভাগ আন্তর্জাতিক সমস্যা ওয়াশিংটন ও মস্কোর মধ্যে আলোচনার মাধ্যমে সমাধান করার যে যুগ ছিল তাও শেষ হয়ে গেছে।
রাশিয়ার প্রেসিডেন্ট বলেন, চীন ও জার্মানি যথাক্রমে অর্থনৈতিক ও রাজনৈতিক শক্তিমত্তার দিক দিয়ে পরাশক্তি হওয়ার দিকে অগ্রসর হচ্ছে। এছাড়া ব্রিটেন ও ফ্রান্সের নাম উল্লেখ করে পুতিন বলেন, আন্তর্জাতিক বিষয়গুলোতে এই দু’টি দেশের ভূমিকাও লক্ষণীয়ভাবে পরিবর্তিত হয়েছে।
পুতিন হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, বিশ্বজুড়ে ক্ষমতার এই ভারসাম্যে উল্লেখযোগ্য পরিবর্তন সত্ত্বেও যেসব প্রভাবশালী ও শক্তিশালী দেশ এখনো রাশিয়াকে নতজানু করার স্বপ্ন দেখে তাদের শেষকৃত্যে আমরা অসুস্থ হয়ে পড়ি না কি না- সেটাই উদ্বেগের বিষয়।
পাশাপাশি বিভিন্ন বৈশ্বিক সমস্যা নিয়ে অন্যান্য দেশের সঙ্গে আলোচনায় বসার আগ্রহ প্রকাশ করেন রুশ প্রেসিডেন্ট। যেমন- সাইবার নিরাপত্তা এবং অন্যান্য সুরক্ষা বিষয়ক ইস্যু এবং পরবর্তী মার্কিন প্রশাসনের সঙ্গে পারমাণবিক অস্ত্র নিয়ন্ত্রণের ক্ষেত্রেও সংলাপের প্রস্তাব দেন পুতিন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Back to top button
Close