পাকিস্তান দক্ষিণ-পূর্ব এশিয়ার দ্বিতীয় বৃহত্তম অর্থনীতি

যুক্তরাজ্য-পাকিস্তান ফ্লাইট চালু করতে যাচ্ছে ভার্জিন আটলান্টিক

যুক্তরাজ্যে নিযুক্ত পাকিস্তানের হাই কমিশনার মোয়েজ্জম হোসেন খান বলেছেন, পাকিস্তান একটি শীর্ষ ট্যুরিস্ট ডেস্টিনেশন ও বিনিয়োগের উপযোগী দেশ, যা দেশটির ভবিষ্যতকে আশাবাদী করে তুলছে। ব্রিটিশ এমপি আফজাল খানের সভাপতিত্বে অনুষ্ঠিত ব্রিটেন-পাকিস্তান বানিজ্য ও পর্যটন সংক্রান্ত সর্ব দলীয় পার্লামেন্টারী গ্রুপ (এপিপিজি) কর্তৃক আয়োজিত এক ওয়েবিনারে বক্তব্য প্রদান কালে তিনি এ কথাগুলো বলেন।
ব্রিটিশ এমপিবৃন্দ, যুক্তরাজ্যের সরকারী কর্মকর্তাগণ এবং কর্পোরেট নেতৃবৃন্দ পাকিস্তানকে দক্ষিণ এশিয়ার দ্বিতীয় বৃহত্তম অর্থনীতি হিসেবে বানিজ্য ও পর্যটনের ক্ষেত্রে একটি প্রধান ক্রমবর্ধমান মার্কেট হিসেবে আখ্যায়িত করেন।
অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন আফজাল খান এমপি, স্টিফেন কিন্নক এমপি, ইয়াসমীন কোরেশী এমপি, খালিদ মেহমুদ এমপি, ভার্জিন আটলান্টিকের অ্যালেক্স মাকআওয়ান।
মোয়েজ্জম হোসেন খান ভার্জিন আটলান্টিক শীঘ্রই যুক্তরাজ্য ও পাকিস্তানের মধ্যে ফ্লাইট চালু করার সিদ্ধান্তকে স্বাগত জানান। পাকিস্তানী হাই কমিশনার তার বক্তব্যে পাকিস্তানের অর্থনীতির ব্যাপারে মোটামুটি একটি ধারনা প্রদান করেন।
তিনি বলেন, বহু বছরের মধ্যে পাকিস্তান এই প্রথম বর্তমান হিসাব উদ্ধৃত্ত্ব রেকর্ড করেছে। দেশটির রফতানী ৮ শতাংশ হারে বৃদ্ধি পেয়েছে। স্টক মার্কেট চাঙ্গাভাব ফিরে পেয়েছে এবং কর সংগ্রহ ও রেমিট্যান্স বৃদ্ধি পেয়েছে কভিড-১৯ মহামারির চ্যালেঞ্জ সত্বেও।
মোয়াজ্জেম বলেন, প্রধানমন্ত্রী ইমরান খানের গৃহীত গত ২ বছরের কাঠামোগত সংস্কারের ফলে এটা হয়েছে। তিনি প্রবাসী পাকিস্তানী ও বিদেশী বিনিয়োগকারীদের জন্য পাকিস্তান প্রদত্ত লাভজনক সুবিধাদির কথা উপস্থাপন করেন। খান যুক্তরাজ্যকে পাকিস্তানের গুরুত্বপূর্ণ ব্যবসায়িক অংশীদার বলে আখ্যায়িত করেন। তবে তিনি বিনিয়োগ ও বানিজ্যের পরিসংখ্যানের দিকে গুরুত্ব দিয়ে দু’দেশের মধ্যেকার সম্ভাবনা অনুধাবনে আরো অনেক কিছু করা আবশ্যক বলে উল্লেখ করেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Back to top button
Close