যুক্তরাজ্যের শীর্ষ উপার্জনকারীদের এক চতুর্থাংশ অভিবাসী

যুক্তরাজ্যের ভালো উপার্জনকারী লোকজনের প্রায় এক চতুর্থাংশ হচ্ছেন অভিবাসী। ব্রিটিশ রেভিনিউ এন্ড কাস্টম বিভাগ কর্তৃক সংগৃহীত তথ্য উপাত্ত থেকে এটা জানা গেছে। ‘ইউনিভার্সিটি অব ওয়ারউইক’-এর শিক্ষাবিদগণ পরিচালিত এক গবেষনার দেখা গেছে, সোয়া ৫ লাখ লোকের মধ্যে শীর্ষ ১ শতাংশ লোক প্রত্যেকে ১লাখ ২৮ হাজার পাউন্ডেরও বেশী অর্থ উপার্জন করেন। এদের ২৪ শতাংশ যুক্তরাজ্যে এসেছেন বয়স্ক অবস্থায়।
সামগ্রিকভাবে যুক্তরাজ্যের মোট জনসংখ্যার ১৫ শতাংশ অভিবাসী। গবেষক দলের প্রধান অরুন আদভানী বলেন, যে সব লোক এই মর্মে উদ্বিগ্ন যে, অভিবাসন অর্থনীতিতে একটি ক্ষরণ বা নিঃসরণ তারা যুক্তরাজ্যে আসা উপার্জনকারীদের উচ্চ রোজগারের দিকটি বিবেচনা করছেন না।

ওয়ারউইক-এর অর্থনীতি বিভাগের সহকারী অধ্যাপক ও গবেষনা কেন্দ্র কেইজ-এর পরিচালক অরুন আদভানী বলেন, অভিবাসী সম্পর্কে অনেকের উদ্বেগ হচ্ছে, তারা বন্টনের তলানীতে অবস্থান করছেন। কিন্তু প্রকৃতপক্ষে অভিবাসীরা আয় বন্টনের শীর্ষে ব্যাপক আধিপত্য বিস্তার করে আছেন এবং তাই অধিক করও প্রদান করছেন। যুক্তরাজ্য ভিত্তিক অর্থ উপার্জনকারীদের শীর্ষ ০.০০১ শতাংশ অর্থাৎ ১০ জনের মধ্যে ৪জনই অভিবাসী। স্বল্প উপার্জনকারী গ্রুপসমূহের মধ্যে মাত্র ৬ জনে প্রায় ১জন অভিবাসী। আদভানী বলেন যে, গবেষনা শুরুর আগে, যা ছিলো গোপনীয় এইচএমআরসি ট্যাক্স রিটার্নের ওপর ভিত্তি করে, তিনি সন্দেহ করেছিলেন যে, উচ্চ উপার্জনকারীদের মধ্যে অভিবাসীদের বেশী প্রতিনিধিত্বের বিষয়টি হয়তো অর্থনীতি, প্রযুক্তি ও ঔষধ খাতে কর্মরত যুক্তরাজ্যের বাইরে জন্মগ্রহণকারী লোকজনের কারণে দেখানো হচ্ছে। তিনি বলেন, কিন্তু আমরা বিষয়টি পরীক্ষা করি এবং তিনবার পরীক্ষা করে দেখি এটা সঠিক। ব্রিটিশ রাজকীয় রাজস্ব ও কর বিভাগের কর্মকর্তারাও এটা পরীক্ষা করেন।
আদভানী আরো বলেন, লোকজন অভিবাসীদের ধনী মনে না-ও করতে পারে। কারণ তারা অভিবাসীদের সন্তান। কিন্তু দেখা যাবে, মেফেয়ারে অবকাশে যাওয়া বিত্তবান লোকজনের বড়ো অংশই যুক্তরাজ্যে জন্ম গ্রহণ করেনি। কিংবা যদি কেউ ক্যানারি হোয়ার্ফে যান তবে তিনি সেখানে অন্যান্য ইউরোপীয় ভাষায় কথা বলা অজস্র লোক দেখতে পাবেন। কারণ ভালো বেতনে চাকুরী করার বদৌলতে তারা ইউরোপের সর্বোচ্চ ব্যাংক পড়ায় আসতে পারছেন।
গবেষনায় দেখা গেছে, ভালো বেতনে চাকুরীকারী অভিবাসীদের সংখ্যা দ্রুত বৃদ্ধি পাচ্ছে। ২০১৮ সালে শীর্ষ ১শতাংশে ১৯৯৭ সালের চেয়ে ৫২ শতাংশ বেশী অভিবাসী ছিলেন এবং শীর্ষ ০.০১ শতাংশে দ্বিগুনেরও বেশী অভিবাসী ছিলেন এসময়ে।
পরিসংখ্যানে দেখা গেছে, উত্তম বেতন পাওয়া ব্যাংকারদের প্রতি ১০ জনের মধ্যে ৪জন অভিবাসী এবং তারা করপূর্ব গড়ে ৩৮৩৩০০ পাউন্ড আয় করেন। যুক্তরাজ্যের হাসপাতাল সমূহে কর্মরত উচ্চ আয়কারী লোকজনের ৪০ শতাংশই অভিবাসী। তাদের গড় আয় ১৬০৪০০ পাউন্ড।
ওয়েব পোর্টাল ওয়ার্কে ৫১ শতাংশ ভালো উপার্জনকারী অভিবাসী এবং তারা গড়ে ২৫৯৭০০ পাউন্ড আয় করে থাকেন। পেশাগত খেলাধূলায় শীর্ষ উপার্জনকারী কর্মীরা বিদেশ থেকে আগত।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Back to top button
Close