তিউনিশিয়ায় বহু ব্রিটিশ নাগরিক নিহত হয়েছে: প্রধানমন্ত্রী ক্যামেরন

ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন সতর্ক করে দিয়ে বলেছেন, তিউনিশিয়ার একটি অবকাশযাপন কেন্দ্রে শুক্রবারের সন্ত্রাসী হামলায় তার দেশের বহু নাগরিক নিহত হয়েছে। এ ব্যাপারে তিনি ব্রিটিশ নাগরিকদের মানসিকভাবে প্রস্তুত থাকার আহ্বান জানিয়েছেন।
শুক্রবারের হামলায় নিহত ৩৮ জনের মধ্যে ১৫জন ব্রিটিশ নাগরিককে এ পর্যন্ত শনাক্ত করেছে তিউনিশিয়ার কর্তৃপক্ষ। ২০০৫ সালের ৭ জুলাই লন্ডনে সন্ত্রাসী হামলায় ৫২ জন নিহত হওয়ার পর শুক্রবারের হামলায় সর্বোচ্চ সংখ্যক বৃটিশ নাগরিক নিহত হলো।
ক্যামেরন তার ডাউনিং স্ট্রিটের বাসভবন থেকে টেলিভিশনে সম্প্রচারিত এক বক্তব্যে বলেন, তিউনিশিয়ায় যারা নিহত হয়েছেন তাদের মধ্যে বহু ব্রিটিশ নাগরিক রয়েছেন এবং এ ব্যাপারে জনগণকে প্রস্তুত থাকতে হবে। ফ্রান্স ও কুয়েতের মতো তিউনিশিয়ায় যারা নিহত হয়েছেন তারা কারো নিরাপত্তার জন্য কোনো হুমকি সৃষ্টি করেননি বলেও জানান ব্রিটিশ প্রধানমন্ত্রী।
সন্ত্রাসীরা শান্তি ও গণতন্ত্রের বিরোধী বলে নিরপরাধ মানুষদের রক্ত ঝরাচ্ছে বলে তিনি উল্লেখ করেন। তবে জঙ্গিরা তাদের লক্ষ্যে পৌঁছাতে পারবে না বলে সতর্ক করে দেন ক্যামেরন।
শুক্রবার তিউনিশিয়ার সোসি শহরের সমূদ্র সৈকতে দু’টি হোটেলের সামনে একাধিক বন্দুকধারীর নির্বিচার গুলিতে অন্তত ৩৮ জন বিদেশি পর্যটক নিহত হয়।
তিউনিশিয়ার কর্তৃপক্ষ জানিয়েছে, নিহতরা সমূদ্র সৈকতে যাওয়ার সময় নিজেদের পরিচয়পত্র সঙ্গে নেননি বলে তাদের লাশ শনাক্ত করতে সময় লাগছে। তিউনিশিয়ার একটি পর্যটন সংস্থা জানিয়েছে, গ্রীষ্মকালীন অবকাশ কাটাতে বর্তমানে দেশটিতে  প্রায় ২০,০০০ ব্রিটিশ নাগরিক অবস্থান করছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button