সৌদির প্রখ্যাত আলেম ও ক্বারী শেখ আবদুল্লাহ বাসফার গ্রেপ্তার

কুরআন তিলাওয়াতে বিশ্বে বেশ জনপ্রিয় প্রখ্যাত আলেম শেখ আবদুল্লাহ বাসফারকে গ্রেফতার করেছে সৌদি প্রশাসন। মিডেল ইস্ট মনিটরের এক প্রতিবেদনে তার গ্রেফতার হওয়ার খবর নিশ্চিত করা হয়েছে। জানা গেছে, গ্রেফতারের বিষয়টি দেরিতে সামনে আসলেও তাকে গ্রেফতার করা হয়েছে গত আগস্টে। তবে এ বিষয়ে বিস্তারিত তথ্য জানা যায়নি এবং কোথা থেকে তাকে গ্রেফতার করা হয়েছে সে বিষয়টিও নিশ্চিত নয়।
প্রিজনার্স অব কনসায়েন্স এক পোস্টে জানিয়েছে, আমরা শেখ ড. আবদুল্লাহ বাসফারের গ্রেফতারের বিষয়টি নিশ্চিত হয়েছি। তাকে গত আগস্টে গ্রেফতার করা হয়েছে। জেদ্দার কিং আবদুল আজিজ বিশ্ববিদ্যালয়ের শরীয়া ও ইসলামিক স্টাডিজ ডিপার্টমেন্টের সহযোগী অধ্যাপক বাসফার। তিনি ওয়ার্ল্ড বুক অ্যান্ড সুন্নাহ অরগ্যানাইজেশনের সাবেক সেক্রেটারি জেনারেল ছিলেন।
অনেকেই দেশব্যাপী আলেমদের গ্রেফতারের ঘটনায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন। অনেকেই বলছেন, বর্তমান ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের নেতৃত্বে সৌদির ধর্মীয় পরিচয় মুছে ফেলার প্রচেষ্টার অংশ এটি।
রাই আল ইয়োম নামের একটি অনলাইন পত্রিকা সৌদির এক নাগরিককে উদ্বৃত্ত করে বলেছে, যেসব লোকজনকে আমাদের দেশের প্রয়োজন তারাই এখন কারাগারে।
সৌদির আরও এক নাগরিক এক টুইট বার্তায় বলেন, অনেকেই স্বাধীনতা উপভোগ করছে এবং দূর্নীতি ছড়াচ্ছে। অথচ আমাদের আলেমদের নির্বিচারে গ্রেফতার করা হচ্ছে।
২০১৭ সালে ক্রাউন প্রিন্স ক্ষমতা গ্রহণের পর থেকেই সৌদির সমালোচক, আলেম, সাংবাদিক, একাডেমিক এবং সাইবার কর্মীদের গ্রেফতার শুরু হয়। মূলত ক্ষমতায় নিজের অবস্থান পাকাপোক্ত করতেই এমন অভিযান শুরু করেছেন এই যুবরাজ।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Back to top button
Close