জাপানের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবের পদত্যাগ

জাপানের ইতিহাসের দীর্ঘ সময়ের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে পদত্যাগ করেছেন। নিজের স্বাস্থ্যের অবনতি হলে শুক্রবার এক সংবাদ সম্মেলনে তিনি দায়িত্ব থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেন। গত সপ্তাহ দুয়েকের মধ্যে অন্তত দুবার হাসপাতালে যেতে দেখা গেছে তাকে। এতে তার স্বাস্থ্যের অবনতি ঘটছে বলে ধারণা করা হচ্ছে। সাম্প্রতিক তাকে খুব ব্যস্ত সময় পার করতে দেখা গেছে। করোনাভাইরাস মোকাবেলায় তাকে একটানা ১৪৭ দিন কাজ করতে হয়েছে।
বলা হচ্ছে, সাম্প্রতিক তিনি যে মেডিকেল পরীক্ষা-নিরীক্ষার মধ্য দিয়ে গেছেন, সংবাদ সম্মেলনে সেই বিষয়েই কথা বলেন। চিকিৎসা সংক্রান্ত কারণে দ্বিতীয়বারের মতো ক্ষমতা থেকে সরে দাঁড়াচ্ছেন শিনজো। এর আগে অন্ত্রে প্রদাহের সমস্যা নিয়ে ২০০৭ সালেও তিনি ক্ষমতা ছেড়েছিলেন। কিন্তু পার্লামেন্টের নিম্নকক্ষে ব্যাপক বিজয় নিয়ে ২০১২ সালে তিনি আবার প্রধানমন্ত্রীর দায়িত্ব নিয়েছেন। তবে এবার তিনি আরও বছরখানেক দায়িত্ব পালন করতে পারেন বলে ধারনা করা হচ্ছে।
ক্ষমতাসীন লিবারেল ডেমোক্র্যাট পার্টির প্রধান হিসেবে আগামী বছরের সেপ্টেম্বরে তার মেয়াদ শেষ হবে। দেশটিতে শিনজো অ্যাবের চেয়ে এতে বেশি সময় আর কোনো প্রধানমন্ত্রী ক্ষমতায় থাকতে পারেননি।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button