মধ্যপ্রাচ্যে চাঁদ দেখা যায়নি, ঈদুল আযহা ৩১ জুলাই

সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে জিলহজ মাসের চাঁদ দেখা যায়নি। আজ সোমবার (২০ জুলাই) সেখানে ছিল ২৯ জিলকদ। চাঁদ দেখা না যাওয়ায় আগামীকাল ৩০ জিলকদ। অর্থ্যাৎ বুধবার থেকে জিলহজ মাস শুরু হবে মধ্যপ্রাচ্যে। সে হিসেবে জিলহজ মাসের ৯ তারিখে অর্থ্যাৎ ৩০ জুলাই পবিত্র হজ অনুষ্ঠিত এবং ১০ জিলহজ অর্থ্যাৎ ৩১ জুলাই পবিত্র ঈদুল আজহা উদযাপিত হবে মধ্যপ্রাচ্যে।
এদিকে সৌদি আরবের সাথে মিল রেখে ইউরোপ, আমেরিকা ও মধ্যপ্রাচ্যের দেশগুলোতেও আগামী ৩১ জুলাই শুক্রবার পবিত্র ঈদুল আযহা তথা কোরবানির ঈদ উদ্‌যাপিত হবে। ইসলামী চন্দ্র মাসের ক্যালেন্ডার অনুযায়ী জিলহজ্জ মাসের ১০ তারিখে ঈদুল আযহা পালিত হয়।
মূলত: সৌদি আরবের মক্কা নগরীতে প্রত্যেক বছর মুসলমানদের হজব্রত পালন শেষে ঈদুল আজহা উদ্‌যাপিত হয়। হজ ইসলামের পাঁচটি স্তম্ভের একটি। ধর্মপ্রাণ মুসলমানরা ঈদের নামাজ আদায় ও পশু কোরবানির মধ্য দিয়ে পালন করবেন ধর্মীয় দ্বিতীয় বৃহত্তম এ উৎসব।
হযরত ইব্রাহিম (আ.) এর আত্মত্যাগ ও অনুপম আদর্শের প্রতীকী নিদর্শন হিসেবে প্রায় সাড়ে ৪ হাজার বছর আগে থেকে শুরু হয় কোরবানির প্রচলন। আল্লাহ রাব্বুল আলামীনের নির্দেশে হযরত ইব্রাহিম (আ.) তার প্রাণপ্রিয় পুত্র হযরত ইসমাইল (আ.)-কে কোরবানি করতে উদ্যত হয়েছিলেন। অনন্য এ ঘটনার স্মরণেই ঈদুল আযহায় কোরবানির প্রচলন। মহান আল্লাহপাকের প্রতি আনুগত্য এবং তাঁরই রাহে সর্বোচ্চ আত্মত্যাগের এ ঐতিহাসিক ঘটনার ধারাবাহিকতায় মুসলিম বিশ্বে কোরবানি ও ঈদুল আজহা উদযাপিত হয়ে আসছে। ঈদুল আজহা শুধু পশু কোরবানির আনুষ্ঠানিকতাই নয়। এ ঈদ সমগ্র বিশ্বে মুসলমানদের ত্যাগ, আত্মসমর্পণ ও আত্মোপলব্ধির শিক্ষা দেয়।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Back to top button
Close