মুরসি সমর্থকদের উৎখাতে সোমবার ভোরে ক্র্যাকডাউন শুরু

সেনা অভ্যুত্থানে ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসির সমর্থকদের অবস্থান কর্মসূচি উৎখাতে সোমবার ভোর থেকে মিশরীয় পুলিশ অভিযান শুরু করবে বলে রাষ্ট্রীয় নিরাপত্তা সূত্র জানিয়েছে।
ঊর্ধ্বতন এক নিরাপত্তা সূত্র রয়টার্স-কে জানান, মুরসি সমর্থকদের উৎখাতের প্রাথমিক পদক্ষেপ হিসেবে তাদের অবস্থান ঘিরে ফেলবে নিরাপত্তা বাহিনী। এরপর শুরু হবে অভিযান।
এর আগে মুরসি সমর্থকদের ঈদের পর উৎখাত করা হবে বলে ঘোষণা দিয়েছিল সেনা সমর্থিত অন্তর্বর্তী সরকার। রবিবার রাতেই এই সময়সীমা শেষ হতে যাচ্ছে।
এদিকে, মুরসিকে পুনর্বহালে আজও কায়রোজুড়ে বিক্ষোভ করেছে তার সমর্থক মুসলিম ব্রাদারহুডের নেতৃত্বাধীন সেনা অভ্যুত্থান বিরোধী জোটের হাজার হাজার নেতাকর্মী ও সমর্থক।
অন্যদিকে, বড় ধরনের গণহত্যার আশঙ্কার মধ্যেই মুসলিম ব্রাদারহুডের নেতা মোহাম্মদ আল-বেলতাগি সরকারকে হুঁশিয়ার করে দিয়েছে বলেছেন, ‘যত ইচ্ছা আমাদের হত্যা কর, আমি এক ইঞ্চিও নড়ব না। আমরা লাখো জনতা শহীদ হতে প্রস্তুত।’
শনিবার প্যানআরব সংবাদপত্র আল-শার্ক আল-আসওয়াত জানায়, ৪৮ঘণ্টার মধ্যে মুরসি সমর্থকদের অবস্থান কর্মসূচি ভণ্ডল করে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। ইতোমধ্যে রাবা আল-আদাবিয়া স্কয়ারে বিদ্যুত সংযোগ বিচ্ছিন্ন করে দেয়া হয়েছে।
একজন কর্মকর্তা জানান, জোরপূর্বক মুরসি সমর্থকদের সরিয়ে দিতে গেলে নারী ও শিশুসহ তিন হাজার থেকে পাঁচ হাজার লোক নিহত হতে পারে।
প্রসঙ্গত, সেনা অভ্যুত্থানে গত ৩ জুলাই মিশরের ইতিহাসে প্রথম গণতান্ত্রিকভাবে নির্বাচিত প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসিকে উৎখাতের পর তার সমর্থকদের ওপর গত ৮ ও ২৬ জুলাই রাতভর দুই দফা গণহত্যা চালিয়েছে দেশটির নিরাপত্তা বাহিনী।
দুই দফা গণহত্যায় কয়েকশ’ সমর্থক নিহত হওয়ার পরেও বিক্ষোভ অব্যাহত রাখার ব্যাপারে অনড় অবস্থানের কথা জানিয়েছে মুরসির সমর্থক মুসলিম ব্রাদারহুডের নেতৃত্বাধীন ইসলামী জোট।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button