আড়াই লাখ রোগীর চিকিৎসা স্থগিত হতে পারে জুনিয়র ডাক্তারদের ধর্মঘটে

ইংল্যান্ডে জুনিয়র ডাক্তাররা ৪ দিনের ধর্মঘটে যাচ্ছেন। এর ফলে রোগীদের প্রায় ২৫০০০০ অ্যাপয়ন্টমেন্ট ও অপারেশন স্থগিত হয়ে যাওয়ার আশংকা দেখা দিয়েছে। এনএইচএস কনফেডারেশন এ আশংকা ব্যক্ত করেছে। হেলথ্ ট্রাস্ট- এর প্রতিনিধিত্বকারী এনএইচএস কনফেডারেশন- এর পলিসি ডিরেক্টর ডাঃ লায়লা ম্যাককেই বলেন, এনএইচএস- এর কর্তাব্যক্তিরা সাম্প্রতিক এই ধর্মঘট নিয়ে অধিকতর উদ্বিগ্ন। সপ্তাহান্তে ঈস্টার ব্যাংক হলিডেতে ইংল্যান্ডের জুনিয়র চিকিৎসকরা ইন্ডাষ্ট্রিয়াল অ্যাকশনে যাবেন। ১১ এপ্রিল সকাল ৬.৫৯ ঘটিকা থেকে ১৫ এপ্রিল ৬.৫৯ ঘটিকা পর্যন্ত এই ধর্মঘট চলবে।
যুক্তরাজ্যের ডাক্তার ও শিক্ষার্থীদের ট্রেড ইউনিয়ন ব্রিটিশ মেডিকেল অ্যাসোসিয়েশন বলেছে, সরকার যদি একটি বিশ্বাসযোগ্য পে অফার অর্থ্যাৎ মজুরীর প্রস্তাব দেয়া, তবে ধর্মঘট এখনো এড়ানো সম্ভব। ম্যাককেই বলেন, বিগত জুনিয়র ডাক্তারদের ধর্মঘটে আমরা প্রায় ১ লাখ ৭৫ হাজার অ্যাপয়ন্টমেন্ট ও অপারেশন স্থগিত হতে দেখেছি। এর ফলে প্রকৃতপক্ষে কী পরিমান ব্যাঘাত ঘটবে তা কিছুটা আমরা আগেভাগেই টের পাচ্ছি। আমার হিসাব অনুযায়ী প্রায় আড়াই লাখ অ্যাপয়ন্টমেন্ট ও অপারেশন স্থগিত হবে। এতে দেশব্যাপী রোগীদের ওপর বড়ো ধরনের ক্ষতিকর প্রভাব পড়বে। অন্যান্য ধর্মঘটের চেয়ে এই ধর্মঘটের ব্যাপারে স্বাস্থ্য বিভাগের কর্তাব্যক্তি সহ সংশ্লিষ্ট সবাই অধিক উদ্বিগ্ন।
ম্যাককেই আরো বলেন, এই ব্যাঘাত ১০ থেকে দিন পর্যন্ত চলতে পারে, কারন ধর্মঘট ঈস্টার ব্যাংক হলিডে ও অপর সপ্তাহান্ত দিয়ে যাবে। এই জুনিয়র ডাক্তাররা বাইরে থাকার দরুন স্বাস্থ্য সেবার অভ্যন্তরে সক্ষমতা তাৎপর্যপূর্নভাবে সংকুচিত হবে। স্বাস্থ্যমন্ত্রী স্টিভ বার্কলে ইউনিয়ন প্রতিনিধিদের সাথে বৈঠকের আহ্বান জানিয়েছেন। সমস্যা সমাধানে সপ্তাহান্তে ব্যাংক হলিডের সময় এধরনের বৈঠক করতে চাইছেন তিনি।
বিএমএ’র জুনিয়র ডাক্তারদের কমিটির ডেপুটি চেয়ারম্যান ডাঃ মাইক গ্রীনহালগ্ বলেন, সমঝোতা করা কঠিন, যখন শুধুমাত্র একটি পক্ষই এটা করছে এবং আমরা সরকারের নিকট থেকে কোন কিছু ফিরে পাচ্ছি না। আমরা যে কোন সময় বৈঠক করতে আনন্দিত হবো। আগামী সপ্তাহে ধর্মঘটের পূর্বে ব্যাংক হলিডে উইকএন্ডে আমাদের এখনো বৈঠকের সুযোগ রয়েছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button