প্রায় সব রেমডিসিভির আগাম কিনে নিয়েছে ট্রাম্প প্রশাসন

করোনাভাইরাসের চিকিৎসায় কিছুটা কার্যকরী হিসেবে প্রমাণিত ওষুধ রেমডিসিভিরের পরবর্তী তিন মাসের স্টক কিনে নিয়েছে ট্রাম্প প্রশাসন। এই জেনেরিকের ওষুধটি মার্কিন ফার্মাসিউটিক্যাল কোম্পানি গিলিয়াডের নামে পেটেন্ট করা। তার মানে ওষুধটির ওপর এই কোম্পানিটিরই একচেটিয়া অধিকার। অন্য কোনো দেশ তাদের অনুমতি ছাড়া তৈরি করতে পারবে না।
এ বিষয়ে যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য ও মানবসেবা সচিব অ্যালেক্স আজার বলেন, ‘প্রেসিডেন্ট ট্রাম্প আমেরিকানদের সুরক্ষা নিশ্চিত করতে রেমডিসিভির পেতে দারুণ একটি চুক্তি করেছেন।’ তিনি বলেন, ‘আমেরিকার সব রোগী যেন এটি ব্যবহার করতে পারেন সেটি তিনি নিশ্চিত করতে চাইছেন।’ এছাড়া, আগামীতে যত রেমডেসিভির সরবরাহ করা হবে, তার প্রায় শতভাগই প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন কেনা নিশ্চিত করেছে বলে যুক্তরাষ্ট্রের কর্তৃপক্ষের দেয়া এক বিবৃতিতে জানানো হয়েছে।
বিশেষজ্ঞ এবং মানবাধিকার কর্মীরা মার্কিন যুক্তরাষ্ট্রের এমন কর্মকাণ্ডকে ‘একতরফা’ মন্তব্য করে পৃথিবীর অন্য দেশগুলোকে সতর্ক করেছেন। যুক্তরাজ্যের প্রভাবশালী সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান জানিয়েছে, আমেরিকার কারণে এখন এই সময়ে ইউরোপসহ বিশ্বের অধিকাংশ দেশ ওষুধটি আর কিনতে পারবে না! ইংল্যান্ডের লিভারপুল ইউনিভার্সিটির গবেষক অ্যান্ড্রু হিল বলেছেন, ‘রেমডিসিভিরের অধিকাংশ সাপ্লাই তারা কিনে নিয়েছে। ইউরোপের জন্য কিছুই নেই।’
এই ওষুধটি মূলত ইবোলার জন্য তৈরি হয়েছিল। তবে করোনা চিকিৎসায় কিছু ক্ষেত্রে রোগীদের দ্রুত সুস্থ হওয়ার প্রমাণ মিলেছে। বাংলাদেশের বেশ কয়েকটি কোম্পানি ওষুধটি তৈরির অনুমতি পেয়েছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Back to top button
Close