হোম অফিসের প্রতি রিভিউ প্রতিবেদক

উইন্ডরাশের মতো কেলেংকারী আবার ঘটার মারাত্মক ঝুঁকি রয়েছে

নিরপেক্ষ প্রতিবেদনে উল্লেখিত সুপারিশমালা বাস্তবায়নে মন্ত্রীরা ব্যর্থ হলে উইন্ডরাশের মতো কেলেংকারি সৃষ্টির মারাত্মক ঝুঁকি রয়েছে। স্ক্যান্ডালের নিবিড় ‘লেসন লার্ন রিভিউ’-এর প্রণেতা ওয়েন্ডি উইলিয়ামস্ সম্প্রতি এই মর্মে হোম অফিসকে সতর্ক করেছেন। সরকারের উদ্দেশ্যে তিনি বলেন, ভিকটিমদের জন্য ক্ষতিপূরণের স্কীম তাদের জন্য যথাযথ হিসেবে প্রতীয়মান হচ্ছে না।
গত সপ্তাহে উইন্ডরাশ স্ক্যান্ডালের ভিকটিমরা সরকারের বরাবরে এই মর্মে একটি আবেদন দাখিল করেন যে, সরকারের উচিত মিসেস উইলিয়ামসের লিখিত রিভিউয়ে উল্লেখিত সুপারিশসমূহ বাস্তবায়ন ত্বরান্বিত করা। জামাইকা থেকে ৫০০ লোক নিয়ে ১৯৪৮ সালের ২২ জুন ‘এম্পায়ার উইন্ডরাশ’ জাহাজের টিলবারি ডক-এ আগমনের ৭২ বছর পূর্তি পালিত হয় গত সোমবার।

গত মার্চ মাসে প্রকাশিত কেলেংকারি সংক্রান্ত রিভিউ অর্থাৎ পর্যালোচনায় হোম অফিস ও উইন্ডরাশ জেনারেশনের মধ্যে সমঝোতার একটি কর্মসূচীসহ ভুল শোধরাতে একটি সুপারিশের বিষয় উল্লেখ করা হয়েছে। এছাড়া এতে যুক্তরাজ্যের ঔপনিবেশিক ইতিহাস ও কৃষ্ণাঙ্গ ব্রিটিশদের ইতিহাস সম্পর্কে হোম অফিসের স্টাফদের জ্ঞান অর্জনের বিষয়টি নিশ্চিত করতে প্রশিক্ষণের কথা উল্লেখ করা হয়।
এছাড়া এতে স্বরাষ্ট্রমন্ত্রী থাকাকালে থেরেসা মে’র অধীনে ‘বৈরী পরিবেশ নীতি’র একটি পূর্ণাঙ্গ পর্যালোচনা ও মূল্যায়ণ এবং ঐ পদ্ধতির দ্বারা প্রত্যক্ষ কিংবা পরোক্ষভাবে ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের পক্ষে কথা বলার জন্য অভিবাসীদের কমিশনার নিয়োগেরও সুপারিশও এতে অন্তর্ভুক্ত রয়েছে।
‘দ্য ওয়েস্ট মিনিস্টার আওয়ার অন বিবিসি রেডিও ফোর’-এর আলোচনা কালে মিসেস উইলিয়ামস বলেন, হোম অফিসের একটি অতিশয় কড়া পছন্দ রয়েছে। তারা আমার সুপারিশসমূহ বাস্তবায়ন না করার সিদ্ধান্ত নিতে পারে এবং যদি তা ঘটে তবে আমি মনে করবো এ ধরনের কিছু পুনরায় ঘটার একটি মারাত্মক ঝুঁকি রয়ে গেলো।
তিনি আরো বলেন, ‘উইন্ডরাশ জেনারেশন যে অভিজ্ঞতা লাভ করে এবং যে যত্ন ও মনোযোগ তারা পায়, আমি পর্যালোচনার
জন্য তা গ্রহন করি এবং সুপারিশমালায় তা উপস্থাপন করেছি। আমি মনে করি উইন্ডরাশ থেকে শিক্ষা গ্রহনের ব্যাপারে হোম অফিসের যে প্রতিশ্রুতি তা রক্ষার জন্য এটাই সুযোগ এবং আমি মনে করি, তারা যে তা করেছে, এটা দেখার জন্য সকলেই প্রতীক্ষায় আছেন।’
উইন্ডরাশ জেনারেশন তাদের যথাযথ ন্যায়বিচার পেতে যাচ্ছে কি-না এ ব্যাপারে প্রশ্ন করা হলে মিসেস উইলিয়ামস বলেন, আমার প্রতিবেদন প্রকাশের পর থেকে উইন্ডরাশ জেনারেশনের অনেকের সাথে বেশ কিছু কাজ করেছি এবং বার্তা গুলো হচ্ছে আমি উচ্চস্বরে ও স্পষ্টভাবে এটাই পেয়েছি যে, এ মুহূর্তে ক্ষতিপূরণ স্কীম সুবিধার প্রকাশ ঘটাচ্ছে না, যা হওয়া উচিত এবং প্রথমেই যা নিশ্চিত করতে আমি লোকজনকে উৎসাহিত করেছি তা হচ্ছে, তারা বিলম্ব না করেই ক্ষতিপূরণের জন্য তাদের আবেদন দাখিল করেছে।
মিসেস উইলিয়ামস আরো বলেন, এরপর হোম অফিসকে ক্ষতিপূরণের স্কীমটি কার্যকরভাবে পরিচালিত হচ্ছে কি-না, তাও নিশ্চিত করতে হবে। আবেদনগুলো যেনো দ্রুত প্রোসেস করা হয় এবং যতোদূর সম্ভব তারা অন্তর্বর্তীকালীন অর্থ পরিশোধ করবে, সংবেদনশীলতার সাথে দাবিগুলো নিয়ে কাজ করবে এবং তারা যথাসম্ভব লোকজনের কাছে এই বার্তা পৌঁছে দেবে যে, যারা ক্ষতিগ্রস্ত হয়েছে তারা যথাযথ ক্ষতিপূরণ পাবে।
হোম অফিসের জনৈক মুখপাত্র বলেন, স্বরাষ্ট্রমন্ত্রী এ ব্যাপারে সুস্পষ্ট যে সংশ্লিষ্ট সরকারগুলো কর্তৃক উইন্ডরাশ জেনারেশনের প্রতি কৃত আচরণ সম্পূর্ণ অগ্রহণযোগ্য এবং তিনি ঐসব ভুল সংশোধন করবেন। উইন্ডরাশ কমপেনসেশন স্কীম চালুর ৪ মাসের মধ্যে প্রথম অর্থ পরিশোধ করা হয় এবং প্রথম বছরে দাবিদারদের ৬৪০০০০ পাউন্ড প্রদান করা হয়।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button