শুধুমাত্র সৌদি আরবে বসবাসরত মুসল্লিরাই এবারের হজ পালন করবেন

সীমিত মুসল্লি নিয়ে এবারের হজ অনুষ্ঠিত হবে

বাইরের দেশ থেকে এবার কেউ হজ পালন করতে পারবেন না

প্রাণঘাতী করোনা ভাইরাসের মহামারি পরিস্থিতিতেও বাতিল হচ্ছে না এবারের হজ। সীমিত মুসল্লি নিয়ে এবারের হজ অনুষ্ঠিত হবে বলে সৌদি সরকারের বরাত দিয়ে জানিয়েছে দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম। তবে বাইরের দেশ থেকে এবার আর কেউ হজ পালন করতে পারবেন না। শুধুমাত্র সৌদি আরবে বসবাসরত মুসল্লিরাই এবারের হজ পালন করতে পারবেন বলে জানা গেছে। সৌদি সরকারের পক্ষ থেকে আজ সোমবার বলা হয়, করোনা মহামারির মধ্যে স্বাস্থ্য ঝুঁকির দিকটি বিবেচনা করে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে। মন্ত্রণালয়টি জানিয়েছে, করোনাভাইরাস মহামারি অব্যাহত থাকায় এবং ঝুঁকিপূর্ণ জায়গাগুলোতে ও বড় সমাবেশে করোনা ছড়িয়ে পড়ার ঝুঁকির কারণে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। এর আগে সার্স এবং মার্স প্রাদুর্ভাবের সময়েও সৌদিতে হজ অনুষ্ঠিত হয়েছে। তবে এবার বৈশ্বিক করোনা মহামারিতে হজের আয়োজন করা সৌদি সরকারের জন্য একটি কঠিন চ্যালেঞ্জের বিষয় হয়ে দাঁড়িয়েছে।
গত বছর প্রায় ২৫ লাখ লোক হজ পালন করেছিলেন। এর মধ্যে প্রায় ১৮ লাখ পুণ্যার্থী বিভিন্ন দেশ থেকে এতে অংশ নিয়েছিলেন। কিন্তু করোনা মহামারিতে বিশ্বব্যাপী মৃত্যু ও আক্রান্তের কারণে বিশ্বের মুসলমানরা এবার সৌদি আরবে যেতে পারছেন না। হজ এবং ওমরাহ থেকে সৌদি সরকার প্রতি বছর ১২ বিলিয়ন মার্কিন ডলার রাজস্ব আদায় করে।
ওয়ার্ল্ডওমিটারের দেয়া তথ্য অনুযায়ী, সৌদি আরবে এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ১ লাখ ৬১ হাজার ৫ জন। মারা গেছেন ১ হাজার ৩০৭ জন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button