কয়েকশ কর্মী ছাঁটাই করছে সৌদি আরামকো

নভেল করোনাভাইরাসের প্রভাবে বিশ্ববাজারে জ্বালানির দাম কমে যাওয়ার আঁচ ভালোভাবে পড়েছে বিশ্বের সবচেয়ে জ্বালানি রফতানিকারক কোম্পানি সৌদি আরামকোর ওপর। এ অবস্থায় ব্যয়সংকোচনের পথে হাঁটছে কোম্পানিটি, যার অংশ হিসেবে কয়েকশ কর্মী ছাঁটাই শুরু করেছে তারা।
বেশির ভাগ ক্ষেত্রে বিদেশী কর্মীদেরই চাকরি থেকে ছাঁটাই করছে আরামকো। অবশ্য তাদের হুট করে বিদায় করে দেয়া হচ্ছে না। গত সপ্তাহের শুরুতেই কর্মীদের ছাঁটাইয়ের বিষয়ে অবগত করা হয়। বিষয়টিতে ওয়াকিবহাল সূত্র এ তথ্য জানিয়েছে।
সৌদি আরামকোয় প্রায় ৮০ হাজার কর্মী কাজ করেন। কোম্পানিটির জন্য কর্মী ছাঁটাই নতুন কোনো ঘটনা নয়। প্রতি বছরই এমনটি দেখা যায়। তবে এবার ছাঁটাইয়ের পরিমাণ অনেক বেশি হচ্ছে।
এক বিবৃতিতে সৌদি আরবের রাষ্ট্রায়ত্ত জ্বালানি কোম্পানিটির পক্ষ থেকে বলা হয়েছে, ‘বর্তমানে ব্যবসার পরিবেশ বড়ই জটিল। খুব দ্রুত তা পরিবর্তন হচ্ছে। আরামকো এ পরিবেশের সঙ্গে খাপ খাইয়ে নেয়ার চেষ্টা করছে। এ মুহূর্তে আমরা কোনো পদক্ষেপের বিস্তারিত বিষয়গুলো বলতে পারছি না। তবে শুধু এটুকু জানাতে পারি যে আমাদের সব পদক্ষেপই নেয়া হচ্ছে কোম্পানির গতিশীলতা, সহনশীলতা ও প্রতিযোগিতা সক্ষমতা বাড়ানোর উদ্দেশ্যে, ফলে আমরা দীর্ঘমেয়াদি প্রবৃদ্ধি অর্জন করতে পারি।’
জ্বালানির চাহিদা পতনে সাম্প্রতিক সময়টা খুব একটা ভালো যায়নি সৌদি আরামকোর। বছরের প্রথম প্রান্তিকে কোম্পানিটির মুনাফা বছরওয়ারি ২৫ শতাংশ কমে ৬ হাজার ২৫০ কোটি ডলারে নেমে এসেছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button