হোয়াইটচ্যাপেলে টিএফএলের উচ্ছেদ নোটিশ

Whitechapelট্রান্সপোর্ট ফর লন্ডন (টিএফএল) হোয়াইটচ্যাপল এলাকায় তাদের মালিকানাধীন বিল্ডিংগুলোর লিজ বাতিল করে দিয়ে ব্যাবসায়ীদের উচ্চেছদ নোটিশ দিয়েছে। নোটিশ পাওয়ার পর ব্যবসায়ীরা চরম হতাশা প্রকাশ করেছেন।
টাওয়ার হ্যামলেটসের মেয়র লুৎফুর রহমানের রিজানেরেশন প্ল্যান বাস্তবায়নের উদ্দেশ্যে টিএফএল এই নোটিশ দিয়েছে। আর এ কারনে এই এলাকার ব্যবসা বাণিজ্যের মেরুদন্ড হিসাবে স্বীকৃত ক্ষুদ্র ব্যবসায়ীদের ভোগান্তির বিষয়টি মেয়র কমই আমলে নিয়েছেন বলে অভিযোগ উঠেছে। স্থানীয় বাসিন্দা ও ব্যবসায়ীদের গত কয়েক মাস ধরে চলে আসা আপত্তির মুখেই এই উচ্ছেদ নোটিশ আসলো। ব্যবসায়ীরা তাদের পক্ষে সমর্থন দাবী করে নির্বাহী মেয়রের সাথে সাক্ষাৎ করেছিলেন। লুৎফুর রহমান তাদের জীবিকা রক্ষায় প্রয়োজনীয় সকল পদক্ষেপ নিবেন বলে আশ্বাস দিয়েছিলেন। কিন্তু বাস্তবে কোন ব্যবস্থাই তার পক্ষ থেকে নেয়া হয়নি বলে ব্যবসায়ীরা জানিয়েছেন।
রয়েল লন্ডন হাসপাতাল এবং নতুন ক্রসরেল স্টেশনের যৌথ উন্নয়ন পরিকল্পনার সাথে যুক্ত হোয়াইটচ্যাপল ভীশন প্রজেক্ট। আর এই প্রজেক্ট বাস্তবায়নের জন্যই ডেভলাপাররা স্থানীয় ব্যবসায়ীদের উচ্ছেদ নোটিশ দিয়েছেন।
টাওয়ার হ্যামলেটস লেবার পার্টি হোয়াইটচ্যাপলের স্বার্থ রক্ষায় ব্যর্থ হওয়ার জন্য মেয়র লুৎফুর রহমানের তীব্র সমালোচনা করেছে। তাদের মতে এই প্রজেক্ট শুধু ব্যবসায়ীদেরই ক্ষতিগ্রস্থ করছে না, এলাকার ঐতিহ্য এবং সংস্কৃতিরও ক্ষতিসাধন করছে। লেবার পার্টির মতে হোয়াইটচ্যাপেল এলাকার ক্ষুদ্র ব্যবসা বন্ধ হয়ে যাওয়ার প্রতিক্রিয়া হবে খুবই মারাত্মক।
উদ্ভুত পরিস্থিতিতে লন্ডন এসেম্বলী মেম্বার এবং টাওয়ার হ্যামলেটেসে লেবার দলের মেয়র প্রার্থী জন বিগস স্থানীয় ক্ষুদ্র ব্যবসায়ীদের স্বার্থ রক্ষায় সক্রিয় হয়েছেন। তিনি ইতিমধ্যে স্থানীয় ক্ষুদ্র ব্যবসায়ীদের স্বার্থ রক্ষা তথা এই এলাকায় হাইস্ট্রীট ব্রান্ডের ব্যাপক আগমন ঠেকানো হবে বলে টিএফএলের কাছ থেকে অঙ্গিকার আদায় করেছেন বলে জানিয়েছেন।
টাওয়ার হ্যামলেটস লেবার গ্রুপের লীডার কাউন্সিলার সিরাজুল ইসলাম এব্যাপারে তার প্রতিক্রিয়ায় বলেছেন, এবিষয়টি আজ পরিষ্কার যে মেয়র লুৎফুর রহমান হোয়াইটচ্যাপলের ব্যবসায়ীদের পক্ষে দাড়াতে ব্যর্থ হয়েছেন। তিনি গত সামারে ব্যবসায়ীদের সাথে বৈঠকে এবিষয়ে কিছু করার প্রতিশ্রুতি দিয়েও রক্ষা করেননি। মেয়রের এই চরম লজ্জাজনক ব্যর্থতার কারনে অনেকের জীবিকা আজ বিপন্ন।
টাওয়ার হ্যমলেটসে লেবার পার্টির মেয়র প্রার্থী জন বিগস তার প্রতিক্রিয়ায় বলেন, হোয়াইটচ্যাপলের উন্নয়ন নি:সন্দেহে একটি ভাল কাজ, কিন্তু এই উন্নয়ন হওয়া উচিত নয় ক্ষুদ্র ব্যবসায়ীদের জীবন জীবিকা আর এলাকার বিশেষ বৈশিষ্ট্য ও ঐতিহ্যকে বিসর্জন দিয়ে।
তিনি বলেন, টিএফএল আমার কাছে অঙ্গিকার করেছে যে, এখানে কোন চেইন স্টোরের অনুমতি দেবে না। তাদের এই প্রতিশ্রুতি আশাব্যঞ্জক। কিন্তু এখানকার ক্ষুদ্র ব্যবসায়ীদের রক্ষার জন্য আমাদের উদ্যোগ দরকার। একজন দক্ষ মেয়র হলে এই উদ্যোগটা আগেই নেয়া যেত। এজন্য উচ্ছেদ নোটিশের অপেক্ষার দরকার পড়তো না।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button