লন্ডন আন্ডারগ্রাউন্ডে ইতিহাসের দীর্ঘতম ধর্মঘট আহ্বান

লন্ডন আন্ডারগ্রান্ডের ইতিহাসে সবচেয়ে দীর্ঘ ধর্মঘটের ডাক দিয়েছেন টিউব ড্রাইভাররা। ৬ মাসের এই ধর্মঘট জানুয়ারি থেকে শুরু হবে এবং প্রতি উইকএন্ড বা সপ্তাহান্তে অনুষ্ঠিত হবে। নাইট টিউবের সাথে তীব্র বিরোধের প্রেক্ষাপটে দ্য আরএমটি ইউনিয়ন গত বৃহস্পতিবার এই ধর্মঘটের ঘোষণা প্রদান করে। তারা নিশ্চিত করেছে যে, ড্রাইভাররা আগামী জুন মাস পর্যন্ত ৬ মাস যাবত প্রতিটি উইকএন্ডে ভিক্টোরিয়া এবং সেন্ট্রাল লাইন্সে কাজে আসবেনা। প্রতি শুক্রবার রাত সাড়ে ৮টা থেকে শনিবার রাত সাড়ে ৮টা পর্যন্ত তারা কর্ম বিরতি পালন করবেন।
এছাড়াও ইউনিয়ন এই বলে হঁশিয়ার করে দিয়েছে যে, তাদের এই সিদ্ধান্ত অন্যান্য লাইনেও সম্প্রসারিত হতে পারে এবং সাড়া না পেলে তারা তাদের প্রতিবাদ কর্মসূচী আরো বিস্তৃত করতে পারেন।
নাইট টিউব-এ স্টাফিং নিয়ে গত কয়েক মাস যাবৎ ইউনিয়নের সাথে ট্রান্সপোর্ট ফর লন্ডন-এর বিরোধ চলে আসছে। ইতোমধ্যে আরএমটি ৮ দিনের ধর্মঘট কর্মসূচী গ্রহণ করেছে, যা কাকতালীয়ভাবে গত মাসে নাইট টিউবের বহুল প্রতীক্ষিত পুনঃচালুর সময়ে পড়েছে।
ইউনিয়নের নেতৃবৃন্দ বলেন, বর্তমান কাজের ব্যবস্থাপনা ড্রাইভারদের কর্মজীবনের ভারসাম্যকে ক্ষতিগ্রস্ত করছে। কারণ দিনে যেসব স্টাফকে টিউবে স্বাভাবিক কাজ করতে হয়, তাদেরকে বছরে ৪টি নাইট শিফটে কাজ করতে হয়।
খবরটি এমন এক সময়ে এসেছে যখন কভিড মহামারির দরুন চালক স্বল্পতার কারণে পরিবহন কর্তৃপক্ষকে একটি টিউব লাইন বন্ধ করে দিতে হয়েছে। বৃহস্পতিবার থেকে জানুয়ারির প্রথম পর্যন্ত ওয়াটারলু ও সিটি লাইন বন্ধ থাকবে। কারণ সেন্ট্রাল লাইন চালু রাখতে চালকদের সেখানে স্থানান্তর করা হবে।
আরএমটি মহাসচিব মিক লিঞ্চ বলেন, যদি লন্ডন আন্ডারগ্রাউন্ড এবং মেয়র মনে করেন যে, এই লড়াই অগ্রগতির জন্য এবং পরিবার-বান্ধব কাজের অনুশীলন হারিয়ে যাচ্ছে, তবে তাদেরকে এ বিষয়ে আবার ভাবতে হবে।
তিনি আরো বলেন, আমাদের সদস্যদের পুনঃভোটে আনা হয়েছে এবং তারা এমন পদক্ষেপের ব্যাপারে দৃঢ় মত দিয়েছে। এটা এলইউ-এর ব্যর্থতা এবং সাদিক খানকে ক্ষোভের কেন্দ্রস্থলে যেতে হবে, যা আমাদেরকে এই কর্মসূচী গ্রহণে বাধ্য করেছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button