খলিফা ওমর বিন আব্দুল আজিজ (রহ:) এর কবর গুড়িয়ে দিল ইরান সমর্থিত সন্ত্রসী গোষ্ঠী

ইসলামের ইতিহাসে দ্বিতীয় ওমর হিসেবে পরিচিত খলিফা ওমর ইবনে আবদুল আজিজ (রহ:) ও তার স্ত্রী ফাতেমা বিনতে আবদুল মালেকের সমাধি সৌধ ইরান সমর্থিত সন্ত্রসী গোষ্ঠীর হামলায় ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে। ইসলামের জন্য অনন্য কৃতিত্বের দাবিদার এ মহান খলিফার কবরে আগুন জালিয়ে চরম ধৃষ্টতা প্রদর্শন করেছে তারা।
২৮ মে বৃহস্পতিবার সিরিয়ার ক্ষমতাশীন বাশার আল-আসাদ বাহিনী ইরান সমর্থিত সন্ত্রসী গোষ্ঠী হজরত ওমর ইবনে আবদুল আজিজ রহমাতুল্লাহি আলাইহির কবরে আক্রমণ চালিয়ে ধ্বংস্তুপে পরিণত করে এবং সমাধি সৌধে আগুন ধরিয়ে দেয়। সে সঙ্গে তার স্ত্রী ফাতেমা বিনতে আব্দুল মালেকের সমাধি সৌধও ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়।
সেখানে আরো বলা হয়, ২৭ মে সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হওয়া এক ভিডিওতে দেখা যায়, সিরিয়ার ইদলিবে অবস্থতি খলিফা ওমর ইবনে আবদুল আজিজ রহমাতুল্লাহি আলাইহির মাজার ইরান সমর্থিত সন্ত্রসী গোষ্ঠী ও বাশার বাহিনী ধ্বংস করে দিচ্ছে। সমাধি সৌধ অবমাননা করছে।
ঐতিহাসিক এই সমাধি সৌধে ইরান সমর্থিত সন্ত্রসী গোষ্ঠী ও আসাদ সরকারের এমন অবমাননা এবারই প্রথম নয়, এর আগে গত ফেব্রয়ারিতেও তারা এমন ঘটনা ঘটিয়েছে বলেও জানা যায়। সে সময় তারা এ শহরটি দখল করে এবং মাজারে ধ্বংসযজ্ঞ চালায়।
প্রসঙ্গত, ইসলামের প্রধান চার খলিফার শাসনামলের পর খলিফা ওমর ইবনে আবদুল আজিজের শাসন কালকে আদর্শ শাসনামল মনে করা হয়। ন্যায়-ইনসাফ, ইসলামি অর্থনীতির মজবুত ভিত্তি স্থাপনের কারণে ইতিহাসে তাকে দ্বিতীয় ওমর হিসেবে আখ্যায়িত করা হয়।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Back to top button
Close