চাঁদ দেখা যায়নি, মধ্যপ্রাচ্যে ঈদুল ফিতর রোববার

এক মাস রোজা থাকার পর আগামী রোববার ঈদুল ফিতর উদযাপন করবেন ইউরোপ, আমেরিকা ও সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের মুসলিমরা। সরকারি ঘোষণা উদ্ধৃত করে খালিজ টাইমস জানিয়েছে, সংযুক্ত আরব আমিরাতে আজ শুক্রবার সন্ধ্যায় শাওয়ালের চাঁদ দেখা যায়নি, এ অনুযায়ী শনিবারই রমজানের শেষ দিন। তাই আগামী রোববার ঈদ-উল-ফিতর উদযাপিত হবে।

আমিরাতের চাঁদ না দেখার খবর পাওয়ার এক ঘণ্টার মধ্যে সৌদি গেজেটও সে দেশে চাঁদ না দেখার সরকারি ঘোষণার কথা জানায়। সৌদি আরবে এবার রমজান মাস ৩০ দিনে শেষ হবে। রোববার ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, ভারতের কেরালা, তুরস্ক, অস্ট্রেলিয়ায় ও ঈদ উদযাপন হচ্ছে বলে জানিয়েছেন তারা। মধ্যপ্রাচ্যের সাথে মিল রেখে ব্রিটেনেও আগামী রোববার ঈদুল ফিতর উদযাপিত হবে।
এদিকে, বিশ্বব্যাপী করেনাভাইরাসের কারণে এবার ব্রিটেনসহ বিশ্বের বিভিন্ন দেশে প্রথমবারের মতো খোলামাঠে বা মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত হবেনা। সউদী আরবের গ্রান্ড মুফতি ও ভারতের দারুল উলুম দেওবন্দ এবার ঘরে বসেই ঈদের নামাজ আদায়ের আহ্বান জানিয়েছেন। তারা বলেছেন, মহামারি ঠেকাতে এবারের ঈদে বড় জমায়েত থেকে দূরে থাকাই সমীচীন হবে।
ভারতে ইসলামের সবচেয়ে প্রভাবশালী ধর্মীয় এই শিক্ষাকেন্দ্র তাদের এক নির্দেশিকায় মুসলিমদের এবার নিজেদের ঘরের ভেতরেই ঈদ পালন করতে বলেছে। প্রচলিত পদ্ধতিতে প্রতিবারের মতো সবাইকে নিয়ে যাতে ঈদ উদযাপন না-করা হয়, সে জন্য ‘হ্যাশট্যাগ নো ঈদ সেলিব্রেশন’ কিংবা ‘হ্যাশট্যাগ নো নিউ ক্লোদস ইন ঈদ’ সোশ্যাল মিডিয়াতেও শেয়ার করা হচ্ছে। মিশর ও সউদী আরব এবারের ঈদের ছুটিতে কারফিউ ঘোষণা করেছে, তুরস্কও বলেছে অন্যবারের মতো ঈদ পালন করা যাবে না।
করেনাভাইরাসের এ বৈরীসময়ে প্রায় ১০ সপ্তাহ যাবৎ ব্রিটেনের মসজিদগুলোতে নিয়মিত ৫ ওয়াক্ত নামাজ পড়া সম্ভব হচ্ছেনা। এদিকে ঈদের নামাজ সম্পর্কে ঘরে নফল নামাজ আদায় করার কথা বলেছেন ব্রিটেনের ইসলামিক স্কলাররা।
উল্লেখ্য, চাঁদ দেখা সাপেক্ষে সাধারণত সৌদি আরবের একদিন পরই বাংলাদেশে ঈদ উদযাপন হয়। আগামী রোববার সন্ধ্যায় চাঁদ দেখা গেলে বাংলাদেশে সোমবার ঈদ হবে।
হিজরি বর্ষের রমজান পবিত্র মাস হিসেবে গণ্য করে থাকেন বিশ্বের মুসলিম সম্প্রদায়। মাসজুড়ে রোজা রাখার পর উদযাপন করেন পবিত্র ঈদুল ফিতর।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Back to top button
Close