মাত্র তিন মিনিটের একটি জুম কলে ৩৫০০ কর্মী ছাঁটাই

কোনো নোটিশ ছাড়ায় মাত্র তিন মিনিটের একটি জুম কলে সাড়ে তিন হাজার কর্মীকে ছাঁটাই করেছে অ্যাপভিত্তিক রাইড শেয়ারিং কোম্পানি উবার, যা প্রতিষ্ঠানটির মোট কর্মীর প্রায় ১৪ শতাংশ। মহামারি করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের এই সময়ে আয় কমে যাওয়ায় বেশ কয়েকটি প্রতিষ্ঠান তাদের কর্মীদের ছাঁটাই করেছে। চলমান পরিস্থিতিতে এরকম কঠিন সিদ্ধান্ত নিতে বাধ্য হচ্ছে অনেক প্রতিষ্ঠান। তবে উবার তার কর্মীদের যেভাবে ছাঁটাই করেছে তা নিয়ে সমালোচনা শুরু হয়েছে।
জুম কলের একটি ভিডিওতে দেখা যায়, গ্রাহক সমর্থন বিভাগের ছাঁটাই হওয়া কর্মীদেরকে প্রতিষ্ঠানটির ব্যবস্থাপক বলছেন, ‘উবারে আজই আপনার শেষ দিন।’
চাকরি হারানো উবারের এক কর্মী বলেন, মহামারি করোনা ভাইরাস প্রতিরোধে চলমান লকডাউনে অর্থনৈতিক মন্দার কারণে চাকরি হারানো নিয়ে আমরা সবাই উদ্বিগ্ন ছিলাম। তবে কয়েকজন চাকরি বাঁচাতে পারলেও অন্যরা এতটা ভাগ্যবান ছিল না।
ছাঁটাইয়ের বিষয়টি কর্মীদেরকে জানানো উবারের ফিনিক্স সেন্টার অব এক্সসিলেন্স প্রধান রাফিন শাভেলিউর জন্য একটা বাজে মুহূর্ত ছিল। তিনি বলেন, করোনা ভাইরাসের কারণে এখন রাইড ব্যবসা অর্ধেকেরও কম। এটি কঠিন ও দুর্ভাগ্যের বিষয় যে, সম্মুখভাগের অনেক কর্মীর জন্য যথেষ্ট কাজ নেই। তারা সংস্থাটিতে যে অবদান রেখেছেন সেজন্য তাদেরকে ধন্যবাদ।
তবে এমন সংক্ষিপ্ত নোটিশে চাকরিচ্যুত করায় কর্মীরা ক্ষেপেছেন। তারা বলছেন, মাত্র একটা কলে কীভাবে সাড়ে তিন হাজার কর্মীকে ছাঁটাই করা সম্ভব? চাকরি হারানো অনেক কর্মীকে ঠিকঠাক বেতন দেয়া হয়নি বলেও অভিযোগ উঠেছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button