ইইউ উন্নয়ন পরিকল্পনায় বাংলাদেশ

EU২০১৪ সাল থেকে ২০২০ সালের উন্নয়ন সহযোগিতার পরিকল্পনা তৈরি করতে যাচ্ছে ইউরোপীয় ইউনিয়ন। এ উপলক্ষে মঙ্গলবার সংস্থাটি অর্থনৈতিক সহযোগী গ্রুপগুলোর সাথে প্রস্তাবিত বিষসমূহ নিয়ে আলোচনা বৈঠকে বসে।
ইউরোপীয়ান ইউনিয়ন তাদের প্রস্তাবিত পরিকল্পনায় এবার তিন ক্যাটাগরিতে বাংলাদেশকে সহযোগিতা দিবে। এগুলো হচ্ছে, রুপকল্প ২০২১, ৬ষ্ঠ পঞ্চবার্ষিকী পরিকল্পনা এবং জাতীয় গুরুত্বপূর্ণ ইস্যুসমূহে।
তাদের এ সহযোগিতা ভবিষ্যত বাংলাদেশে গণতান্ত্রিক সরকার ব্যবস্থা ও মানবাধিকার, খাদ্য নিরাপত্তা ও পুষ্টি এবং শিক্ষা ও মানসম্পদ উন্নয়ন অগ্রযাত্রায় সহযোগী হবে বলে জানিয়েছে সংস্থাটি।
ইউরোপীয় ইউনিয়ন বাংলাদেশের প্রতিনিধি প্রধান ইউলিয়াম হানা বলেন, বাংলাদেশের ভবিষ্যত পরিকল্পনায় সম্পৃক্ততার কর্মকান্ডে অংশ নিতে পেরে আমি খুশি। প্রধান কয়েকটি বিষয়ে এ সহযোগিতা দেশটির দারিদ্র জনগোষ্ঠীর জীবন মান উন্নয়নে ব্যাপক ভূমিকা রাখবে।
সংস্থাটি আরো জানায়, ভবিষ্যত সহযোগিতা পরিকল্পনা নিয়ে তারা সুশীল সমাজ, আন্তর্জাতিক সংগঠন, সংসদ সদস্য এবং ইইউ ভুক্ত রাষ্ট্রসমূহের সাথে আলোচনা ও পরামর্শ চালিয়ে যাচ্ছে।
এবছরের শেষের দিকেই ২০১৪ সাল থেকে ২০২০ সালের জন্য মাল্টি অ্যানোয়াল ইন্ডিকেটিভ প্রোগ্রাম (এমআইপি) নামের এ পরিকল্পনা বাস্তবায়নের উদ্যেগ হাতে নিয়েছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button