করোনার টিকা তৈরি ও বিতরণের জন্য ৮০০ কোটি ডলারের তহবিল গঠন

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের বিরুদ্ধে লড়তে ৮০০ কোটি ডলারের তহবিল গঠন করতে রাজি হয়েছেন বিশ্ব নেতারা। সোমবার ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ) আয়োজিত ভার্চুয়াল সম্মেলনে বিশ্ব নেতারা করোনার টিকা আবিষ্কার এবং সুলভমূল্যে বিশ্বব্যাপি বিতরণের জন্য ৮ বিলিয়ন ডলার দেয়ার প্রতিশ্রুতি দিয়েছেন।

ইইউ’র এমন পদক্ষেপের প্রশংসা করেছে জাতিসংঘ। তবে তারা বলছে, এর জন্য এই তহবিলের ৫ গুণ অর্থ প্রয়োজন। এই তহবিলে কোন অবদান রাখছে না মার্কিন যুক্তরাষ্ট্র। প্রেসিডেন্ট ট্রাম্পের প্রশাসনের কর্মকর্তারা যুক্তি দেখিয়েছেন যে, আমেরিকা নিজের গবেষণামূলক প্রচেষ্টায় কয়েক বিলিয়ন ডলার খরচ করেছে।
ইইউ আয়োজিত এই ভার্চুয়াল সভায় তিন ঘণ্টারও বেশি সময় ধরে বিশ্ব নেতারা ভিডিও লিঙ্কে বক্তব্য রেখেছেন এবং তাদের সবাইকে যার যার সামর্থ্য অনুযায়ি অবদান রাখার প্রস্তাব দিয়েছিলেন। সেখানে মার্কিন যুক্তরাষ্ট্র ও রাশিয়া ব্যতীত অন্যান্য ৪০টি দেশের শীর্ষ পর্যায়ের নেতারা, বিভিন্ন সংস্থা ও সংগঠনের প্রতিনিধিরা অংশ নেন এবং করোনার বিরুদ্ধে লড়তে বিভিন্ন অঙ্কের অনুদান দেয়ার প্রতিশ্রুতি দেন। সম্মেলনে সভাপতিত্ব করেন ইইউ কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ফন ডার লেয়েন।
তহবিলে রোমানিয়া দিয়েছে ২ লাখ ডলার। কানাডা দিয়েছে ৮৫ কোটি ডলার। সর্বাধিক অবদানকারীরা হলেন ইউরোপীয় ইউনিয়ন এবং নরওয়ে, তারা প্রত্যেকে ১১০ কোটি ডলার দেয়ার প্রতিশ্রুতি দিয়েছে। জাপান ৮০ কোটি ডলার ও ফ্রান্স, সউদী আরব ও জার্মানি প্রত্যেকে ৫০ কোটি ডলার দেয়ার কথা বলেছে। যুক্তরাজ্য দেবে ৪৮ কোটি ৩০ লাখ ডলার। বিল গেটসের স্ত্রী—বিল অ্যান্ড মেলিন্দা ফাউন্ডেশনের পক্ষ থেকে ১০ কোটি ডলার দেয়ার প্রতিশ্রুতি দেন। ১০ লাখ ডলার দেয়ার প্রতিশ্রুতি দেন গায়িকা ম্যাডোনা।
ইউরোপিয়ান ইউনিয়ন জানিয়েছে, এই ৮০০ কোটি ডলারের মধ্য থেকে ৪৪০ কোটি ডলার খরচ হবে করোনার টিকা আবিষ্কারের লক্ষ্যে। অর্থাৎ টিকা আবিষ্কার, উন্নয়ন ও গবষণায়। ২০০ কোটি ডলার খরচ হবে সেটি বিশ্বব্যাপি বিতরণ সংক্রান্ত কাজে। বাকি ১৬০ কোটি ডলার খরচ হবে নানান পরীক্ষা-নিরীক্ষার পেছনে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button