ইসরাইলকে ইইউ ও জাতিসংঘের হুঁশিয়ারি

দখলকৃত পশ্চিম তীরের অংশ বিশেষে বসতি সম্প্রসারণের বিষয়ে ইসরাইলকে সতর্ক করে দিয়েছে জাতিসংঘ ও ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। জাতিসংঘের মধ্যপ্রাচ্যবিষয়ক দূত বলেছেন, এই ধরনের পদক্ষেপ ইসরাইল-ফিলিস্তিন সংঘাত নিরসনে দ্বিরাষ্ট্রভিত্তিক সমাধানের ওপর মারাত্মক আঘাত। আর ইইউ বলছে, ফিলিস্তিনি ভূখন্ডের ওপর ইসরাইলি সার্বভৌমত্বকে স্বীকার করবে না তারা।
গত সোমবার ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ও তার প্রধান প্রতিদ্বন্দ্বী বেনি গান্তজ সরকার গঠনের ঘোষণা দেন। যৌথ সরকার গঠনের জন্য স্বাক্ষরিত চুক্তিতে দখলকৃত পশ্চিম তীরে বসতি সম্প্রসারণ পরিকল্পনা আগামী ১ জুলাই থেকে এগিয়ে নেওয়ার কথাও বলা হয়েছে। এরই মধ্যে গত বুধবার যুক্তরাষ্ট্র জানিয়ে দিয়েছে, এই বিষয়ে সিদ্ধান্ত নেবে ইসরাইল। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেছেন, এ নিয়ে যুক্তরাষ্ট্রের মনোভাব একান্তে ইসরাইলি সরকারকে জানিয়ে দেওয়া হবে।
বৃহস্পতিবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদকে এক ভিডিও ব্রিফিংয়ে মধ্যপ্রাচ্যবিষয়ক জাতিসংঘ দূত নিকোলাই ম্স্নাদেনভ বলেন, পশ্চিম তীরে বসতি সম্প্রসারণের ইসরাইলি পরিকল্পনা একটি চলমান হুমকি। এ ধরনের পদক্ষেপ আন্তর্জাতিক আইনের লঙ্ঘন। এই পদক্ষেপ দ্বিরাষ্ট্রভিত্তিক সমাধানের ওপর মারাত্মক আঘাত। এতে নতুন করে আলোচনা শুরুর পথ রুদ্ধ হবে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button