করোনার মধ্যে পবিত্র রমজান শুরু

করোনার বিস্তারকে রোধ করতে সারা বিশ্বে মসজিদগুলি বন্ধ হয়ে গেছে এবং জুম্মার ও তারাবির নামাজ এবং জামাতে মুসলিমদের অন্যান্য ইবাদতও বন্ধ হয়ে গেছে। পরিবার ও সংগঠনগুলিও আর বড় ধরনের ইফতার বা ডিনার পার্টি আয়োজন করতে পারছে না। আজ শুক্রবার থেকে শুরু পবিত্র মাস রমজানে এই সীমাবদ্ধতাগুলি বেদনাদায়ক। তাই, করোনার লকডাউনের বিষয়টি মাথায় রেখে এ বছর মসজিদ এবং ধর্মীয় সংগঠনগুলি বিভিন্ন অনলাইন উদ্যোগের দিকে মনোনিবেশ করেছে।
পবিত্র মাসটিকে সবর্তোভাবে গ্রহণ করার লক্ষ্যে সহায়তার জন্য মুসলিমরা উদ্যোগগুলিতে সাড়া দিয়ে ইন্টারনেটের দিকে ঝুঁকতে শুরু করেছে। নাম লিখিয়েছে বিভিন্ন অনলাইন উদ্যোগে। বিশ্বের বহু মসজিদ এবং সংগঠন ভার্চুয়াল উইকএন্ডে ইসলামিক স্কুলের ব্যবস্থা করেছে, যেখানে পিতামাতারা রমজান মাসে প্রতি সপ্তাহে তাদের বাচ্চাদের জড়িত করার জন্য ৩ থেকে ৪ ঘন্টাব্যাপী ইসলামভিত্তিক সহায়তা ব্যবহার করতে পারেন।
পাশাপাশি, মানুষকে যেন একাকি রোজা ভাঙতে না হয়, সে উদ্দেশ্যে অনেক মুসলিম সংগঠন রমজানে জন্য নিজ নিজ অবস্থানে থেকে লকডাউনে বিচ্ছিন্নদের সাথে অনলাইনে একসাথে ইফতার, রাতের খাবার ও সাহরি খাবারের ইভেন্ট আয়োজন করার প্রচেষ্টা চালিয়েছে, যা ইসলামের সম্প্রীতি এবং মহিমা ভাগ করে নেয়ার জন্য একটি গুরুত্বপূর্ণ অনুশীলন। এছাড়া, বহু সংগঠন নামাজ আদায়ের জন্য ভার্চুয়াল জামাতের ব্যবস্থা করেছে। এতে উদ্যোগটির সাথে যুক্ত সদস্যরা ঘরে থেকেই ইমামের পেছনে নামাজ আদায় করতে পারবেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button