ইমিগ্রেশন স্থগিত করার আচমকা ঘোষণা দিলেন ট্রাম্প

করোনার ভয়াবহতা মোকাবিলায় যখন হিমশিম খাচ্ছে ল্যান্ড অব ইমেগ্রেন্ট খ্যাত শক্তিধর রাষ্ট্র যুক্তরাষ্ট্র তখন ইমিগ্রেশন বন্ধের আচমকা ঘোষণা দিলেন দেশটির আলোচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এতে বলেছেন, করোনভাইরাস মহামারিজনিত কারণে যুক্তরাষ্ট্রে ইমিগ্রেশন সাময়িকভাবে স্থগিতের বিষয়ে একটি নির্বাহী আদেশে স্বাক্ষর করবেন তিনি। সোমবার স্থানীয় সময় রাত ১০ টা ৬ মিনিটে টুইটবার্তায় এ কথা জানান ট্রাম্প।

টুইটে ট্রাম্প বলেন, অদৃশ্য শত্রুর আক্রমণের এই সময়ে (কভিড-১৯) আমেরিকার মহান নাগরিকদের চাকরি রক্ষার প্রয়োজনীয়তার জন্য সাময়িকভাবে ইমিগ্রেশন স্থগিতে যুক্তরাষ্ট্রের একটি নির্বাহী আদেশে স্বাক্ষর করব আমি।
এ আদেশের সময় এবং এটি কতোদিন পর্যন্ত চলবে এ বিষয়ে বিস্তারিত কিছু উল্লেখ করেননি যুক্তরাষ্ট্র প্রেসিডেন্ট।
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের ইমিগ্রেশনবিরোধী বক্তৃতাগুলো এবং যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে বর্ডার ওয়াল তৈরির প্রতিশ্রুতির পাশাপাশি আমেরিকান কর্মীদের প্রথম রাখার প্রতিশ্রুতির সঙ্গে সর্বশেষ পদক্ষেপের ঘোষণা সামঞ্জস্যপূর্ণ।
গেল ১৩ মার্চ যুক্তরাষ্ট্রে জরুরি ঘোষণার পর থেকে দেশটিতে ২ কোটি ২০ লাখেরও বেশি মানুষ বেকার সহায়তার জন্য আবেদন করেছে।
ডেমোক্রেট দলীয় নেতারা প্রেসিডেন্ট ট্রাম্পের এই ঘোষণার তীব্র সমালোচনা করেছেন। এক তাৎক্ষনিক প্রতিক্রিয়ায় হাউস জুডিশিয়ারি কমিটির চেয়ারম্যান কংগ্রেসম্যান জেরি ন্যাডলার এক টুইট বার্তায় বলেছেন, প্রেসিডেন্ট ট্রাম্প এখন অভিবাসীদের উপর দোষ চাপিয়ে দেওয়ার চেষ্টা করে কোভিড নাইনটিন প্রতিরোধে তার ব্যর্থতার দায় থেকে আমাদের বিভ্রান্ত করতে চাইছেন। সত্যটি হলো অনেক অভিবাসী আমাদের প্রথম সারিতে রয়েছেন, যা আমাদের চিকিত্সক, নার্স, স্বাস্থ্য সহায়তা, খামার শ্রমিক এবং রেস্তোঁরা শ্রমিক হিসাবে রক্ষা করেন।
স্থানীয় সময় সোমবার মধ্যরাত পর্যন্ত যুক্তরাষ্ট্রে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৪২ হাজার ৬০৪ জন। আর দেশটিতে আক্রান্ত হয়েছে ৭ লাখ ৯৯ হাজার ৪৫৬ জন। -জাষ্ট নিউজ

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button