কুয়েতে অবৈধ অভিবাসীদের সাধারণ ক্ষমা ঘোষণা

১ লাখ ৩০ হাজার অবৈধ অভিবাসী বৈধ হওয়া ও দেশত্যাগের সুযোগ পাবেন

কুয়েতে অবৈধভাবে বসবাসরত বিভিন্ন দেশের অভিবাসীদের সাধারণ ক্ষমা ঘোষণা করেছে দেশটির সরকার। আজ বুধবার কুয়েতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে দেশটির স্থানীয় সংবাদ মাধ্যমে এ খবর প্রকাশ করা হয়। স্থানীয় পত্রিকা দ্য টাইমস কুয়েত জানায়, দেশটিতে বর্তমানে বিভিন্ন দেশের এক লাখেরও বেশি অবৈধ অভিবাসী রয়েছে।

সাধারণ ক্ষমায় বিভিন্ন দেশের ১ লাখ ৩০ হাজার অবৈধ অভিবাসী বৈধ হওয়া ও দেশত্যাগের সুযোগ পাবেন। তবে এই তালিকায় কতজন বাংলাদেশি আছে, সে তথ্য এখনো জানা যায়নি। কুয়েতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এস এম আবুল কালাম ও বাংলাদেশ দূতাবাসের কাউন্সিলর শ্রম আবদুল লতিফ খান সংবাদের সত্যতা নিশ্চিত করেছেন।
দূতাবাস জানিয়েছে, যারা বিভিন্ন কারণে অবৈধ হয়ে কুয়েতে আছেন তাদের সাধারণ ক্ষমার সুযোগটি গ্রহণ করার জন্য বলা হয়েছে। এক্ষেত্রে দূতাবাস সার্বিক সহযোগিতা করবে।
১ এপ্রিল থেকে ৩০ এপ্রিল পর্যন্ত দেশটিতে অবৈধ অভিবাসীরা কোনো প্রকার জেল-জরিমানা ছাড়া দেশে যেতে পারবেন। নতুন ভিসা নিয়ে পুনরায় কুয়েতে প্রবেশ করতে পারবে তারা। এর মধ্যে কারও নামে যদি কুয়েত ত্যাগে নিষেধাজ্ঞা অথবা ফৌজদারি মামলা থাকে তারা এ সুবিধা পাবে না বা সাধারণ ক্ষমার আওতায় আসবে না।
করোনাভাইরাসের বর্তমান পরিস্থিতি বিবেচনা করে দেশটির ফরওয়ানিয়া এলাকার ব্লক-১ এর আলাদা দুটি স্কুলে অবৈধ অভিবাসীদের এ সেবা দেয়া হবে। পুরুষদের জন্য আল মুথানা প্রাথমিক বিদ্যালয় (বালক) ব্লক-১ রোড নম্বর-১২২ এবং নারীদের জন্য ফরওয়ানিয়া প্রাথমিক বিদ্যালয় (মেয়ে) ব্লক -১, রোড নম্বর-৭৬।
সকাল ৮টা থেকে দুপুর ২টা পর্যন্ত সপ্তাহে ৭ দিন এ সেবা দেয়া হবে। অবৈধ অভিবাসীদের লাগবে প্রয়োজনীয় কাগজপত্র ও মূল পাসপোর্ট যদি থাকে অথবা পাসপোর্টের ফটোকপি এবং ৩ কপি পাসপোর্ট সাইজ ছবি ব্যাকগ্রাউন্ড নীল। কোনো ধরনের কাগজপত্রের জন্য অ্যাম্বেসিতে যাওয়ার প্রয়োজন নেই। সরাসরি নির্দিষ্ট সময়ে নির্দিষ্ট স্থানে যোগাযোগ করতে হবে।
জরিমানা পরিশোধ ছাড়াই কুয়েত ত্যাগের সাধারণ ক্ষমার এ সুযোগটি সর্বশেষ ২০১১ সালে দেয়া হয়েছিল। ফের একই সুযোগ দেয়া হয়েছে। জরিমানা পরিশোধ ছাড়াই কুয়েত ত্যাগ অথবা দৈনিক দুই দিনার করে সর্বোচ্চ ৬০০ দিনার দিয়ে বৈধভাবে কুয়েতে থাকা যাবে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Back to top button
Close