দু’জনের বেশি লোক সমাগম নিষিদ্ধ

তিন সপ্তাহের জন্য লকডাউন যুক্তরাজ্য (ভিডিও)

নিয়ম কানুনগুলো না মানেন জরিমানার মুখোমুখি

প্রাণঘাতী করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে তিন সপ্তাহের জন্য যুক্তরাজ্যে লকডাউন ঘোষণা করা হয়েছে। আজ সোমবার রাতে জাতির উদ্দেশে দেয়া ভাষণে যুক্তরাজ্যর প্রধানমন্ত্রী বরিস জনসন এই লকডাউন ঘোষণা করেন। ভাষণে বরিস জনসন বলেন, আজ থেকেই আমি ব্রিটিশ জনগণকে খুবই সহজ একটি আদেশ দিতে চাই। সেটি হলো নিত্য প্রয়োজনীয় জিনিসপত্র ক্রয়, প্রতিদিনের অনুশীলন, জরুরী চিকিৎসা ও প্রয়োজনীয় কাজে ভ্রমণ ব্যতীত আপনাদের অবশ্যই বাসায় থাকতে হবে। লকডাউনের সময় যুক্তরাজ্যে প্রয়োজনীয় দ্রব্যের দোকানপাট ছাড়া সকল কিছুই বন্ধ থাকবে। এছাড়া সকল ধরণের সামাজিক অনুষ্ঠান বন্ধ রাখার নির্দেশ দেয়া হয়েছে। তবে শুধু শেষ কৃত্যের অনুষ্ঠান করা যাবে বলে ব্রিটিশ সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে।
সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী আরও বলেন, এখন থেকে অপ্রয়োজনীয় পণ্য বিক্রয়ের দোকানগুলো বন্ধ থাকবে ও দু’জনের বেশি লোক সমাগম নিষিদ্ধ থাকবে। জনগণ যদি এসব নিয়ম কানুনগুলো না মানেন সেক্ষেত্রে তারা জরিমানার মুখোমুখি হবেন।
সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী বলেন, আমাদের সবাইকে মিলেই এ ভাইরাস মোকাবেলা করতে হবে। একই পরিবারের অনেক সদস্য যদি করোনা ভাইরাসে আক্রান্ত হোন সেক্ষেত্রে এনএইচএস কর্মীদের পক্ষে সম্ভব হবে না সকলকে চিকিৎসা দেয়া। তাই আমাদের সকলের উচিত এনএইচএসকে সহযোগীতা করা ও তাদের উপর চাপ কমিয়ে আনা।
সবাইকে নিজ নিজ বাসস্থানে অবস্থান করার অনুরোধ জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, আমারা সবাই মিলে যদি একত্রে কাজ করি তাহলে খুব দ্রুতই এ পরিস্থিতি মোকাবেলা করে স্বাভাবিক জীবনে ফিরতে পারবো।
আজ সোমবার পর্যন্ত যুক্তরাজ্যে করোনা ভাইরাসে ৬ হাজার ৬শ ৫০ জন আক্রান্ত হয়েছেন আর মারা গেছেন ৩৩৫ জন। গত ২৪ ঘন্টায় মৃত ৫৪ জন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Back to top button
Close