বন্দীমুক্তি ও শান্তির প্রতিশ্রুতি মিয়ানমারের

Thainমিয়ানমারের প্রেসিডেন্ট থেইন সেইন সোমবার যুক্তরাজ্য সফরকালে এ বছরের শেষ নাগাদ দেশের সব রাজবন্দিকে মুক্তি দেয়ার পাশাপাশি শান্তি ফেরানোর প্রতিশ্রুতি দিয়েছেন।
আগামী কয়েক সপ্তাহের মধ্যেই দেশব্যাপী যুদ্ধবিরতির মধ্য দিয়ে ছয় দশকের মধ্যে প্রথমবারের মতো মিয়ানমারে শান্তি ফিরিয়ে আনা সম্ভব মনে করেন বলে জানান থেইন সেইন।
লন্ডনের গবেষণা ও পরামর্শদাতা প্রতিষ্ঠান চাথাম হাউজে সমবেতদের উদ্দেশ্যে এক বক্তব্যে তিনি বলেন, “এ বছরের শেষ নাগাদ মিয়ানমারে আর কোনো রাজবন্দি থাকবে না”।
প্রতিটি রাজবন্দির মামলাই একটি বিশেষ কমিটি পর্যালোচনা করে দেখছে বলে জানান সেইন।
সোমবার যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনের সঙ্গে সাক্ষাতের পর সেইন আরো বলেন, মিয়ানমারে গত মাসের চরম জাতিগত সহিংসতা অবসানে সরকার একটি শান্তিচুক্তি স্বাক্ষর করেছে। আর এর পথ ধরেই আগামী কয়েক সপ্তাহে দেশব্যাপী যুদ্ধবিরতি করা সম্ভব বলে তিনি মনে করেন।
সেইন বলেন, “আগামী কয়েক সপ্তাহে দেশব্যাপী অস্ত্রবিরতি হওয়া সম্ভব। ৬০ বছরের মধ্যে এবারই প্রথম অস্ত্রের ঝনঝনানি বন্ধ হবে”।
মিয়ানমার কোনো রকম সাহায্যের ওপর নির্ভরশীল হতে চায় না বলে উল্লেখ করেন সেইন। তবে তিনি বলেন, উত্তরণের এ সময়টিতে নিজের পায়ে দাঁড়ানোর জন্য মিয়ানমারের সাহায্য প্রয়োজন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button