করোনা মোকাবিলায় বিশ্বনেতা হয়ে উঠছে চীন?

টানা দুইদিনে চীনে কেউ করোনা আক্রান্ত হয়নি

এরইমধ্যে কম্বোডিয়ায় করোনা ভাইরাস পরীক্ষার সামগ্রী পাঠিয়েছে চীন। প্লেন বোঝাই করে ইতালি ও ফ্রান্সে পাঠিয়েছে ভেন্টিলেটর, মাস্ক ও চিকিৎসাকর্মী। ইরান ও ইরাকে মোতায়েন করেছে চিকিৎসাকর্মী। বাংলাদেশসহ ফিলিপাইন, স্পেন এবং আরও কয়েকটি দেশকে দিয়েছে সাহায্যের প্রতিশ্রুতি। গত কয়েক সপ্তাহে এসব উদ্যোগের পাশাপাশি স্বস্তি দেওয়ার মতো কথা বলেছেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং। স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজকে তিনি বলেছেন, ‘ঝড়ের পরেই ওঠে সূর্যালোক’। আরও বলেছেন, মহামারি ঠেকাতে দুই দেশের সহযোগিতা ও বিনিময় জোরালো করা প্রয়োজন। ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ান লিখেছে, ধীরে ধীরে করোনা ভাইরাস মোকাবিলার বিশ্বনেতার ভূমিকায় অবতীর্ণ হয়েছে চীন।
এদিকে প্রাণঘাতী করোনাভাইরাস চলতি বছরের জানুয়ারি থেকে উহানে ছড়িয়ে পড়ার পর এখন পর্যন্ত টানা দুইদিন আক্রান্ত রোগী ছাড়াই স্বস্তির নিঃশ্বাস ফেলছে চীন। গত বুধবার সে দেশে নতুনভাবে করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে আর কেউ শনাক্ত হয়নি। এরই ধারাবাহিকতায় গতকাল বৃহস্পতিবারও কোনো ব্যক্তি করোনা শনাক্ত হয়নি।
জানা গেছে, গত বুধবার করোনায় আটজনের মৃত্যু হলেও ৪৫ জন সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। আজ শুক্রবার চীনের স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, টানা দুইদিন ধরে নতুন করে করোনাভাইরাসে কেউ আক্রান্ত হয়নি। নতুন করে করোনাভাইরাস যেন মাথাচাড়া দিয়ে উঠতে না পারে, সেজন্য সব ধরনের সতর্কতা অব্যাহত রয়েছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Back to top button
Close