করোনা ভাইরাস

‘ইউরোপ এখন বৈশ্বিক মহামারির কেন্দ্রস্থল’

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বলছেন, এ মুহূর্তে বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসের মূল কেন্দ্রস্থল হয়ে দাঁড়িয়েছে ইউরোপ। করোনা ভাইরাস মোকাবিলায় বিশ্বের দেশগুলোকে আরো তৎপর ব্যবস্থা নেওয়ার আহ্বান জানিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রস আধানম গ্যাব্রিয়েসুস। শুক্রবার তিনি বলেন, জীবন বাঁচানোর জন্য সবাইকে সচেতন করা এবং সামাজিকভাবে নিরাপদ দূরত্ব বজায় রাখা জরুরি।
বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান আরও বলেন, এই আগুনকে (করোনা ভাইরাস) পোড়াতে দেবেন না।’ ইউরোপের বেশ কয়েকটি দেশে করোনা ভাইরাসে আক্রান্ত রোগী ও মৃতের সংখ্যা বেড়ে যাওয়ার পরিপ্রেক্ষিতে এমন মন্তব্য করেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে। এর মধ্যে সবচেয়ে খারাপ অবস্থা ইতালির। দেশটিতে করোনায় মৃতের সংখ্যা দিন দিন বাড়ছে। এখন পর্যন্ত ইতালিতে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে এক হাজার ২৬৬ জনের। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ২৫০ জনের, যা ইতালিতে করোনায় আক্রান্ত হয়ে একদিনের হিসাবে সবচেয়ে বেশি মৃত্যুর খবর। এ ছাড়া দেশটিতে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন ১৭ হাজার ৬৬০ জন। এ ছাড়া আগামী কয়েক সপ্তাহের মধ্যে স্পেন, জার্মানি, ফ্রান্স ও যুক্তরাজ্যে করোনা ভাইরাস ব্যাপকভাবে ছড়িয়ে পড়ার আশঙ্কা করা হচ্ছে।
স্পেনে করোনা ভাইরাসের প্রাদুর্ভাব বেড়েই চলছে। প্রতিদিনই এ ভাইরাসে আক্রান্ত হচ্ছেন অনেকে। এমন পরিস্থিতিতে জরুরি অবস্থার তিন ধাপের প্রথমটি জারি করেছে স্পেন কর্তৃপক্ষ। করোনা মোকাবিলায় সেনাবাহিনী মোতায়েন করা হবে বলে জানিয়েছেন স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ।
ইউরোপ অঞ্চলে ইতালির পর স্পেনেই সবচেয়ে দ্রুত গতিতে ছড়াচ্ছে করোনা ভাইরাস। দেশটিতে এখন পর্যন্ত করোনা ভাইরাসে মারা গেছেন ১৩৩ জন। এছাড়া আক্রান্তের সংখ্যা ৫ হাজার ২৩২ জনে পৌঁছেছে। এদের মধ্যে ১৯৩ জন সুস্থ হয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button