ব্রিটেনের ছোট ও মাঝারি ব্যবসা প্রতিষ্ঠানকে প্রণোদনা দেয়ার ঘোষণা

অর্থনীতিতে গতি ফিরিয়ে আনতে কমানো হয়েছে সুদহার

নভেল করোনাভাইরাসের সম্ভাব্য সব প্রভাব নিয়ে ভাবছে যুক্তরাজ্য। ব্যবসা, জনসেবাসহ যে খাতেই প্রভাব পড়ুক না কেন, তা কাটিয়েে উঠতে বিভিন্ন পদক্ষেপ ও নীতি গ্রহণ করা হবে। ভাইরাস প্রতিরোধে রাষ্ট্রায়ত্ত ন্যাশনাল হেলথ সার্ভিসকে চাহিদা অনুযায়ী সবকিছু সরবরাহ করা হবে। একই সঙ্গে সহায়তা করা হবে সেসব ব্যবসা খাতেও, যেগুলো ভাইরাসের প্রভাবে আর্থিক সংকটের মধ্যে পড়েছে।

ব্যাংক অব ইংল্যান্ডের ভবিষ্যৎ প্রধান অ্যান্ড্রু বেইলি গত সপ্তাহে বলেছিলেন, ভাইরাসে সরবরাহ ঘাটতির কারণে যুক্তরাজ্যকেন্দ্রিক কোম্পানিগুলোর সহায়তার প্রয়োজন হবে। ১৬ মার্চ যুক্তরাজ্যের কেন্দ্রীয় ব্যাংকের দায়িত্ব পালন করতে যাওয়া বেইলি সহায়তার প্রয়োজন এমন ছোট ও মাঝারি ব্যবসা প্রতিষ্ঠানের একটি তালিকাও তৈরি করেন।
অন্যদিকে এ বিষয়ে কেন্দ্রীয় ব্যাংক থেকে উদ্যোগ নেয়া হয়েছে। ছোট ও মাঝারি ব্যবসা প্রতিষ্ঠানকে প্রণোদনা দেয়ার ঘোষণার পাশাপাশি অর্থনীতিতে গতি ফিরিয়ে আনতে কমানো হয়েছে সুদহার। মুদ্রানীতি কমিটি ব্যাংকের সুদহার শূন্য দশমিক ৭৫ শতাংশ থেকে কমিয়ে শূন্য দশমিক ২৫ শতাংশে নামিয়ে আনার পক্ষে ভোট দেয়। মূলত সুদহার হ্রাসের এ সিদ্ধান্ত বিদায়ী গভর্নর মার্ক কারনের নেয়া আরো বেশকিছু পদক্ষেপের অন্যতম।
ব্যাংক অব ইংল্যান্ডের পক্ষ থেকে বলা হয়, কভিড-১৯ রোগের সংক্রমণে উদ্ভূত অর্থনৈতিক সংকট বেশ বিস্তৃত ও তীব্র হলেও তা বেশিদিন স্থায়ী হবে না। এ অবস্থায় ব্যাংক অব ইংল্যান্ডের দায়িত্ব হলো যুক্তরাজ্যের ব্যবসা ও গার্হস্থ্য অর্থনীতি সচল রাখা। সুদহার কমানোর মতো পদক্ষেপ এক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। তবে ব্রেক্সিটের কারণে ব্রিটেনের এরই মধ্যে ৪০০ কোটি পাউন্ডের বেশি অতিরিক্ত খরচ হয়ে গেছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button