উইঘুর নির্যাতনে সহায়ক চীনা কোম্পানীকে প্রযুক্তি মেলায় আমন্ত্রণ জানিয়েছে ব্রিটিশ সরকার

যুক্তরাষ্ট্র কর্তৃক কালো তালিকাভুক্ত হিকভিশন

যুক্তরাজ্য সরকার চীনের সংখ্যালঘু উইঘুর মুসলিম জনগোষ্ঠীর মানবাধিকার লংঘনের সাথে জড়িত বলে যুক্তরাষ্ট্র কর্তৃক কালো তালিকাভুক্ত একটি চীনা সার্ভিল্যান্স কোম্পানীকে পৃষ্ঠপোষকতা প্রদান করছে বলে অভিযোগ ওঠেছে। জানা গেছে, ব্রিটিশ হোম অফিস চীনের পশ্চিমাঞ্চলীয় ঝিনজিয়াং প্রদেশে সক্রিয় একটি সার্ভিল্যান্স ইকুইপমেন্ট অর্থাৎ পর্যবেক্ষণ সংক্রান্ত সরঞ্জাম সরবরাহকারী প্রতিষ্ঠান হিকভিশন-কে আগামী মার্চে যুক্তরাজ্যের ফার্ণবারায় অনুষ্ঠিতব্য ‘নিরাপত্তা ও পুলিশী বানিজ্য মেলা’য় উপস্থিত হতে দিতে সম্মত হয়েছে।

পেছন সারির জনৈক রক্ষণশীল নেতা এই আমন্ত্রণের বিষয়টি পুনর্বিবেচনার জন্য ব্রিটিশ সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন। ট্রাম্প প্রশাসন কর্তৃক হিকভিশনকে উইঘুরদের বিরুদ্ধে উচ্চ প্রযুক্তির পর্যবেক্ষণ দিয়ে চীন সরকারকে সহায়তাকারী হিসেবে অভিযুক্ত হওয়ার কয়েক মাস পর হিকভিশন এ আমন্ত্রণ লাভ করে।

ইন্টারনেট গবেষণা কোম্পানী টপটেন ভিপিএন কর্তৃক পরিচালিত জরীপে ৩শ’ কোম্পানী বিশ্লেষণে হিকভিশন মানবাধিকারের প্রতি হুমকি সৃষ্টিকারী আমন্ত্রিত ৯টি কোম্পানীর মধ্যে একটি। টোরি এমপি বব সিলি আশা প্রকাশ করেন যে, হোম অফিস আমন্ত্রণের বিষয়টি পুনর্বিবেচনা করবেন। তিনি বলেন, চীন ও হাইটেকের বিষয়টি যখন এসেছে তখন একটি ‘ইথিক্যাল বাইপাস’ অর্থাৎ নৈতিক বিকল্প পন্থা’ গ্রহন বন্ধ করা উচিত। যদি আমরা যুক্তরাজ্যের মূল্যবোধ ও মানদন্ডগুলোর কথা বলি, তবে আমাদের ন্যুনতম সংগতি বজায় রাখা প্রয়োজন।

গত সপ্তাহে গার্ডিয়ান পত্রিকা বাণিজ্য মেলায় এনএসও গ্রুপকে আমন্ত্রণ জানাবে। এই ইসরাইলী প্রতিষ্ঠানটির হ্যাকিং প্রযুক্তি সাংবাদিক, শিক্ষাবিদ ও মানবাধিকার কর্মীদের লক্ষ্যবস্তু করার ক্ষেত্রে ব্যবহৃত হওয়ার অভিযোগ রয়েছে। এনএসও এসব অভিযোগ অস্বীকার করেছে এবং বলেছে যে, তার প্রযুক্তি অপরাধ ও সন্ত্রাস অনুসন্ধানে তার গ্রাহকেরা ব্যবহার করেন।

বরিস জনসনের সরকার কর্তৃক চীনা টেলিকমিউনিকেশনস সরঞ্জাম প্রস্তুতকারী প্রতিষ্ঠান ‘হুয়েই’- কে অনুমতি দেয়ার পরিকল্পনার মাত্র কয়েক সপ্তাহের মধ্যে হিকভিশনকে আমন্ত্রণ জানানোর সিদ্ধান্ত যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের মধ্যে নতুন করে উত্তেজনা সৃষ্টি করতে পারে। হুয়েই যুক্তরাজ্যে ফাইভ-জি সরঞ্জাম সরবরাহ করবে। যুক্তরাষ্ট্র এই চুক্তির বিরুদ্ধে জোরালো লবিং করেছে, তার মতে, এটা একটি নিরাপত্তা ঝুঁকি।

যদিও যুক্তরাজ্য নতুন বাজারে হুয়েই’র শেয়ার ৩৫ শতাংশে সীমিতকরণের মাধ্যমে প্রতিবাদ মোকাবেলার পথ খুঁজেছে, চুক্তিটি হোয়াইট হাউসে ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সকে ক্রুদ্ধ করেছে। তিনি যুক্তরাজ্যের সাথে যুক্তরাষ্ট্রের একটি বাণিজ্য চুক্তি বিলম্বিত করার পরামর্শ দিয়েছেন। হোম অফিস উত্থাপিত মানবাধিকার সংক্রান্ত উদ্বেগের ব্যাপারে সরাসরি কোন জবাব দেয়নি। তবে হোম অফিসের জনৈক মুখপাত্র বলেন, যুক্তরাজ্য কঠোর অস্ত্র নিয়ন্ত্রণ পরিচালনা করে। সরকার যুক্তরাজ্যে ও বিদেশে ব্রিটিশ জনগণ ও ব্রিটিশ স্বার্থ নিরাপদ রাখতে সম্ভব সবকিছু করবে।

যুক্তরাষ্ট্রের আনীত একটি অভিযোগে বলা হয়েছে, তালিকাভুক্ত প্রতিষ্ঠানসমূহ ঝিনজিয়াং অঞ্চলের উইঘুর, কাজাখ সহ বিভিন্ন মুসলিম সংখ্যালঘু গোষ্ঠীর বিরুদ্ধে চীনা অভিযান বাস্তবায়নে মানবাধিকার লংঘন ও অপব্যবহার এবং উচ্চ প্রযুক্তিগত পর্যবেক্ষণের সাথে জড়িত। হিকভিশনের আর্থিক মূল্যমান ৪২ বিলিয়ন ডলার এবং এটা বিশ্বের সর্ববৃহৎ ভিডিও সার্ভিলেন্স গিয়ার প্রস্তুতকারকদের একটি। কোম্পানীর জনৈক মুখপাত্র বলেন, প্রতিষ্ঠানটি বাণিজ্য মন্ত্রণালয়ের সিদ্ধান্তের তীব্র প্রতিবাদ জানাচ্ছে এবং এটা মানবাধিকারে প্রতি শ্রদ্ধাশীল ও জনগনকে কঠোর সুরক্ষা প্রদানে তাদের দায়িত্ব পালনে সাহায্য করে থাকে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button