সৌদিতে দুইশ ভিক্ষুক আটক

Saudiসৌদি আরবের রাস্তায় অভিযান চালিয়ে দেশটির পুলিশ ২০০ ভিক্ষুককে আটক করেছে। গণমাধ্যমকে পুলিশ জানায়, রাজধানী রিয়াদের বিভিন্ন স্থানে গভীর রাতে অভিযান চালিয়ে এসব ভিক্ষুককে আটক করা হয়েছে।
আটককৃতদের মধ্যে নারী ও পুরুষের পাশাপাশি শিশুও রয়েছে। আটককৃতরা সবাই নিয়মিত ভিক্ষা করেন। তাদের মধ্যে অনেকে ২০ হাজার সৌদি রিয়ালের মালিক। পুলিশ জানায়, মোটামুটি সচ্ছ্বল হলেও অন্য পেশায় না গিয়ে তারা ভিক্ষা করে বেড়ান।
পুলিশ আরো জানায়, ভিক্ষুকরা সাধারণত ট্রাফিক সিগন্যাল, শপিংমল, পাবলিক পার্ক ও হাসপাতালকে কেন্দ্র করে ভিক্ষা করেন। শিশুরা এ কাজের সঙ্গে বেশি জড়িত। প্রতিবেশী দেশগুলো থেকেই ভিক্ষুকরা সৌদি আরবে প্রবেশ করেছে।
ভিক্ষাবৃত্তির সাথে জড়িত একটি সূত্র জানায়, শরীরে কৃত্রিম ক্ষত তৈরি করে ভিক্ষুকরা হাত ও পায়ের চিকিৎসার জন্য লোকের কাছে হাত পাতে।
পুলিশের এক কর্মকর্তা জানান, দরিদ্রদের সহায়তা করতে দাতব্য প্রতিষ্ঠানগুলো বিভিন্ন কর্মসূচি নিয়েছে। কেউ শারীরিক বা আর্থিকভাবে সমস্যায় থাকলে দাতব্য প্রতিষ্ঠান থেকে সাহায্য নিতে পারে।
ভিক্ষাবৃত্তি রোধ করতে দেশটির পুলিশ অক্টোবরে অভিযান চালিয়ে ৫৭ জনকে আটক করেছিল। আটককৃতদের মধ্যে বিদেশিদের নিজ দেশে ফেরত পাঠানো হবে এবং সৌদি নাগরিকদের পুনর্বাসন করা হবে বলে জানিয়েছে দেশটির সমাজকল্যাণ মন্ত্রণালয়।
মজার ব্যাপার হলো, ২০০৭ সালে ইউনিসেফ একটি জরিপ চালায়। জরিপে বলা হয়, প্রতিবেশী দেশগুলোর ৫০ শতাংশ শিশু-ভিক্ষুক তাদের বাবা-মায়ের সাথে সৌদিতে প্রবেশ করে। এ অবস্থা রোধ করতে ইউনিসেফ সীমান্ত প্রহরীদের সতর্ক করেছিল। কিন্তু এর গুরুত্ব অনুধাবন না করায় সৌদিতে ভিক্ষাবৃত্তি বাড়ছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button