ইউকে সীমান্ত কর্মীদের ‘অমানবিক’ আচরনের অভিযোগ এক বাংলাদেশীর

১০ ঘন্টা আটককালে তার ছে‌লে বেশ কয়েকবার বমি করে, প্রাথমিক চিকিৎসা ‌দি‌তে অস্বীকার

একজন বাংলাদেশী ব্রিটিশ অভিবাসন কর্মকর্তাদের বিরুদ্ধে তার ৬ বছরের ছেলের চিকিৎসা দি‌তে অস্বীকার করার পরে তাকে শিশুটির বমি পরিষ্কার করতে বাধ্য করার অমানবিক ও অবমাননাকর আচরণের অভিযোগ করেছেন। রহমান মাহাফুজার বাংলাদেশ থেকে লন্ডনে যাত্রা করেছিলেন। তার ১৯ ঘন্টার বিমানে যাত্রার পর, হিথ্রো বিমানবন্দরের কর্মকর্তারা তাকে ব্রিটেনে বসবাসের অধিকার সম্পর্কে জিজ্ঞাসাবাদ করেছিলেন, যেখানে তিনি গত মে থেকে বসবাস করছেন।

মাহাফুজার জানান, তাকে ১০ ঘণ্টারও বেশি সময় ধরে আটক রাখা হয়েছিল, এ সময় তার ছেলে অসংখ্যবার বমি করে। তাদের দিকে ইমিগ্রেশন কর্মকর্তারা চিৎকার করছিলেন। ‘‘সে অপেক্ষা করতে কর‌তে এবং ক্রমাগত কাঁদতে কাঁদতে অসুস্থ হ‌য়ে প‌ড়ে এবং আমি তার যত্ন নেওয়ার চেষ্টা করতে ব্যস্ত ছিলাম তবে অফিসার আমাকে বমি পরিষ্কার করতে বলছিলেন।’’

‘‘তিনি আসেন এবং আমাকে টয়লেটে গি‌য়ে বমি পরিষ্কার করার জন্য টিস্যু নিতে বলেন, কিন্তু আমি আমার ছেলেকে একা রেখে যেতে পারি না’’ মাহাফুজার বলেছিলেন। অন্য একজন আটক ব্যক্তি মাহাফুজার জন্য টয়লেট পেপার নিয়ে আসে এবং তারা তার ছেলের বমি পরিষ্কার করে।

ছেলের চিকিৎসা সহায়তা দেওয়ার জন্য তাঁর আবেদন অস্বীকার করা হয়েছিল। ‘‘আমি যখন তাদের কাছে ডাক্তার এর কথা জিজ্ঞাসা করলাম তখন তারা বলেছিল যে বমি করা স্বাভাবিক, এবং আমার ছেলের কোনও ডাক্তারের দরকার পড়বে না’’, তিনি বলেছিলেন। অবশেষে তাকে প্যারামেডিক্স কল করার অনুমতি দেওয়া হয়েছিল এবং তার ছেলেকে চিকিৎসার জন্য একটি মেডিকেল সেন্টারে নিয়ে যাওয়া হয়েছিল। তাঁর স্ত্রী, ইজাবেলা পাইসকোভস্কা, একজন পোলিশ নাগরিক, তাকে জিজ্ঞাসাবাদের অপেক্ষার জন্য তার পরিবার থেকে বিচ্ছিন্ন হয়ে পড়ার কারণে তাকে তার সৎপুত্রকে চিকিৎসার জন্য নেওয়া হয়েছিল বলে জানানো হয়নি। ‘‘এটি ছিল অমানবিক এবং অবমাননাকর’’ তিনি বলেন।

‘‘আমরা এর আগে কখনও এই সমস্যার মুখোমুখি হইনি, এবং মার্কিন যুক্তরাষ্ট্রে বসবাসরত আমার ভাইও আমাদের সাথে তা‌দের আচরণে অবাক হ‌য়ে‌ছেন। এটা কি ব্রেক্সিটের কারণে? ব্রেক্সিট-পরবর্তী ব্রিটেন কি এমনই হ‌বে?” তিনি জিজ্ঞাসা করলেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button