কেনিয়ায় মুসলিম ধর্মীয় নেতাকে গুলি করে হত্যা

Keniyaকেনিয়ায় এক মুসলিম ধর্মীয় নেতাকে গুলি করে হত্যা করেছে দুর্বৃত্তরা। দেশটির মোম্বাসা বন্দরে গতকাল বৃহস্পতিবার দিনগত রাতে এ হত্যাকাণ্ড ঘটে। এ হত্যাকান্ডের পর সেখানে বড় ধরণের সংঘাত শুরু হয়েছে।
কর্তৃপক্ষ জানায়, রাতে ধর্মীয় বক্তৃতা দিয়ে ফেরার পথে ইব্রাহিম রোগো ‍ওমর নামের ওই ধর্মপ্রচারক সাথে থাকা আরো তিনজনের সঙ্গে গুলিবিদ্ধ হন। পরে তিনি মারা যান। বাকিদের খবর জানা যায়নি।
দেশটিতে জিম্মি নাটকের পর মুসিলম সম্প্রদায় ও নিরাপত্তা বাহিনীর মধ্যে উত্তেজনা যখন তুঙ্গে তখন এমন একটি হত্যাকাণ্ড ঘটলো। দুই সপ্তাহ আগে একটি শপিংসেন্টারে হামলা ও জিম্মি নাটকে কমপক্ষে ৬৭ জন নিহত হয়।
গত বছর মুসলিমদের সঙ্গে একটি সাম্প্রদায়িক দাঙ্গার সময় আরেক মুসলিম নেতা আবুদ রোগো মোহাম্মদ একইভাবে খুন হন।
এদিকে সোমালি সশস্ত্র গ্রুপ আল শাবাব শপিংসেন্টারে হামলার দায় স্বীকার করে বলেছে, সোমালিয়ায় কেনীয় সেনাবাহিনীর হস্তক্ষেপের জবাবস্বরূপ তারা এ কাজ করেছে। এ গ্রুপটির সঙ্গে আন্তর্জাতিক সন্ত্রাসী গ্রুপ আল কায়েদার যোগাযোগ রয়েছে বলে দাবি করা হয়।
জানা যাচ্ছে, আল শাবাবের সঙ্গে ইব্রাহিম রোগোর যোগাযোগ ছিল। কেনিয়ার মুসিলম সম্প্রদায় অভিযোগ করছে, সরকারি নিরাপত্তা বাহিনীই রোগোকে হত্যা করেছে। তবে নিরাপত্তা বাহিনী এ অভিযোগ কঠোরভাবে প্রত্যাখ্যান করেছে।
ইব্রাহিত রোগোকে আবুদ রোগো মোহাম্মদেরই অনুসারী বলে মনে করা হয়। কারণ তিনি একই মসজিদ থেকে দাওয়াতের কাজ করেন এবং আবুদ মোহাম্মদের মতোই ‘রোগো’ নাম গ্রহণ করেছেন। এদিকে আরেক মুসলিম ধর্মীয় নেতা আবু বকর শরিফ আহমেদ ওরফে মাকাবুরি দাবি করেছেন, এ হত্যাকাণ্ডের পেছনে পুলিশ রয়েছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button