ইউনেস্কো’র ঐতিহ্যের তালিকায় আসছে আরবী ক্যালিগ্রাফী

সৌদী সংস্কৃতি মন্ত্রণালয় আরবী ক্যালিগ্রাফীকে ইউনেস্কোর সাংস্কৃতিক ঐতিহ্যের তালিকায় অন্তর্ভুক্ত করার লক্ষ্যে গত রোববার রাজধানী রিয়াদে এক কর্মশালা ও সমন্বয় সভার আয়োজন করে। আরব লীগ শিক্ষা, সংস্কৃতি ও বৈজ্ঞানিক সংস্থা’র (আলেস্কো) সাথে যৌথভাবে আয়োজিত ৫দিনের এই কর্মসূচীতে ১৬টি আরব দেশ অংশগ্রহণ করে। এধরনের পদক্ষেপ স্থানীয় এবং আন্তর্জাতিক ফোরাম ও সম্মেলনসমূহে আরবী ক্যালিগ্রাফীর উপস্থিতিকে জোরদার করবে বলে সংশ্লিষ্ট মহলের প্রত্যাশা। মন্ত্রণালয় ‘সৌদী ন্যাশনাল কমিটি ফর এডুকেশন, কালচার, এন্ড সায়েন্স’-এর সহযোগিতায় ‘সৌদী হেরিটেজ প্রিজারভেশন সোসাইটিকে’ (এসএইচপিএস) বিষয়টি আগামী মার্চে ইউনেস্কোতে পূর্ণাঙ্গভাবে উপস্থাপনের ব্যবস্থাপনার দায়িত্ব প্রদান করে।
সৌদী ন্যাশনাল কমিশন ফর এডুকেশন, কালচার এন্ড সায়েন্স’-এর মহাসচিব হাত্তান বিন মুনির বিন সাম্মান বলেন যে, আরবী ক্যালিগ্রাফীর একটি ব্যতিক্রমধর্মী মূল্য রয়েছে এর দীর্ঘ ইতিহাস ও অতুলনীয় বৈশিষ্ট্যের কারণে, যা আরব ও ইসলামী সংস্কৃতির পরিচয়ের সমৃদ্ধ দিকসমূহের অন্যতম।
তিনি আরো বলেন, আরবী ক্যালিগ্রাফী মানব ও সাংস্কৃতিক ঐতিহ্যের ব্যাপারে আগ্রহী লোকজনের মধ্যে, যারা বিশেষজ্ঞ, স্টেকহোল্ডার এবং সাংস্কৃতিক কর্মকান্ড, শিক্ষা ও বিজ্ঞানের সাথে সংশ্লিষ্ট, তাদের কাছে অব্যাহত আগ্রহও আবেগের বিষয় হিসেবে বিদ্যমান থাকবে।
এসএইচপিএস-এর মহাপরিচালক আব্দুলরহমান আল ঈদান বলেন যে, আরবী ক্যালিগ্রাফী শিল্প জ্ঞানের একটি গুরুত্বপূর্ণ আধার, যা আরব সংস্কৃতিকে ধারণ করে আছে এবং এটা তাকে প্রজন্ম থেকে প্রজন্মান্তরে বহন করতে অবদান রাখবে। আল ঈদান আরো জানান, ইউনেক্সোতে আরবী ক্যালিগ্রাফির নিবন্ধীকরণ সৌদী সংস্কৃতি মন্ত্রী কর্তৃক ২০২০ সালকে ‘আরবী ক্যালিগ্রাফী বর্ষ’ হিসেবে ঘোষনার সাথে সংগতিপূর্ণ।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button