সোমালিয়া সবচেয়ে বেশি দুর্নীতিগ্রস্থ মুসলিম দেশ

সংযুক্ত আরব আমিরাত সবচেয়ে কম দুর্নীতিগ্রস্থ মুসলিম দেশ

দুর্নীতিবিরোধী সংস্থা ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালের একটি নতুন জরিপ সংযুক্ত আরব আমিরাতকে বিশ্বের সবচেয়ে কম দুর্নীতিগ্রস্থ মুসলিম দেশ হিসাবে স্থান দিয়েছে এবং সোমালিয়াকে সবচেয়ে বেশি দুর্নীতিগ্রস্থ দেশ হিসাবে স্থান দিয়েছে। ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালের (টিআই) ২০১৯ সালের দুর্নীতি সূচকে জনগণের খাতের দুর্নীতির মাত্রা অনুসারে ১৮০ টি দেশ ও অঞ্চলকে স্থান দিয়েছে, ১৩ জন বিশেষজ্ঞের মূল্যায়ন এবং ব্যবসায়িক নির্বাহীদের সমন্ব‌য়ে হয় এই জরিপ। এটি শূন্যের স্কেল (অত্যন্ত দূষিত) থেকে ১০০ (খুব পরিষ্কার) ব্যবহার করেছে। শীর্ষ দেশগুলির মধ্যে নিউজিল্যান্ড এবং ডেনমার্কের স্কোর ছিল ৮৭, তারপরে ফিনল্যান্ড (৮৬), সিঙ্গাপুর (৮৫), সুইডেন (৮৫) এবং সুইজারল্যান্ড (৮৫)। নীচের দেশ হ‌লো সোমালিয়া, দক্ষিণ সুদান এবং সিরিয়া যথাক্রমে ৯, ১২ এবং ১৩ স্কোর ছিল। ইয়েমেন (১৫), ভেনিজুয়েলা (১৬), সুদান (১৬), নিরক্ষীয় গিনি (১৬) এবং আফগানিস্তান (১৬) প‌য়েন্ট নি‌য়ে এই দেশগু‌লোর কাছাকাছি অবস্থান করছে।

পশ্চিমা ইউরোপ এবং ইইউ ৬৬/১০০ গড়ে সর্বোচ্চ স্কোরিং অঞ্চল ছিল, তবে সাব-সাহারান আফ্রিকা সর্বনিম্ন স্কোরিং অঞ্চল ছিল ৩২ পয়েন্ট নিয়ে। ৭১পয়েন্ট নিয়ে সংযুক্ত আরব আমিরাতই সেরা মুসলিম পারফর্মার ছিল এবং এমনকি আমেরিকা যুক্তরাষ্ট্র এবং ফ্রান্সের চেয়েও এগিয়ে ছিল। মুসলিম তালিকার দ্বিতীয় অবস্থানে ছিল কাতার ৬২ পয়েন্ট।

৫৩ স্কোর নিয়ে সৌদি আরব গত বছর থেকে চার পয়েন্ট উন্নতি করেছে। তবে, এটির স্কোর তার মানহীন মানবাধিকার রেকর্ড এবং সাংবাদিক, রাজনৈতিক কর্মী এবং অন্যান্য নাগরিকদের উপর কঠোর বিধিনিষেধকে প্রতিফলিত করে না বলে জানিয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল। ইরাক, আফগানিস্তান, সিরিয়া, ইয়েমেন, লিবিয়া এবং সোমালিয়াসহ অনেক সংঘাত-বিধ্বস্ত মুসলিম দেশ তালিকার নীচে অবস্থিত।

মাত্র ৯ পয়েন্ট নিয়ে সূচকে শেষ অবস্থানে থাকা সোমালিয়া আল-কায়েদা-সংযুক্ত গ্রুপ আল শাবাবের দ্বারা দশক-দীর্ঘ বিদ্রোহের মুখোমুখি হয়েছে। ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বলেছে যে এই ধরনের কম স্কোর ইঙ্গিত দেয় যে ঘুষ, জনসাধারণের তহবিল চুরি করা এবং কর্তৃপক্ষের দ্বারা লাভ করা এই দেশগুলির জীবনের একটি নিত্যদিনের সত্য।

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালের চেয়ারম্যান ডেলিয়া ফেরেরিরা রুবিও বলেছিলেন, ‘‘এই বছরের দুর্নীতি অনুধাবন সূচি (সিপিআই) প্রকাশ করেছে যে বেশিরভাগ দেশ দুর্নীতি মোকাবেলায় তেমন উন্নতি করতে দেখছে না। আমাদের বিশ্লেষণ থেকে আরও দেখা যায় যে, যে দেশগুলিতে নির্বাচনী প্রচারণায় অগণিত অর্থ অবাধে প্রবাহিত হতে পারে এবং যেখানে সরকার কেবল ধনী বা সুসংযুক্ত ব্যক্তিদের কন্ঠস্বর শুনতে পায় সেখানে দুর্নীতি আরও বিস্তৃত। রাজনৈতিক দলগুলির অর্থায়নে বড় অর্থের দুর্নীতির ভূমিকা এবং আমাদের রাজনৈতিক ব্যবস্থায় এটি যে অযৌক্তিক প্রভাব ফেলেছে সরকারকে তাৎক্ষণিকভাবে সমাধান করতে হবে।’’

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button