ইসরাইলী নিরাপত্তা রক্ষীদের ম্যাক্রোঁর ধমক (ভিডিও)

পুরনো জেরুসালেমের একটি গির্জায় ঢুকতে যাওয়ার সময় ইসরাইলি নিরাপত্তা রক্ষীদের আচরণে ক্ষিপ্ত ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ তাদের ধমকে দিয়েছেন। গণমাধ্যমে প্রকাশিত এক প্রতিবেদনে জানানো হয়, গত বুধবার জেরুসালেমের সেইন্ট অ্যান চার্চে ফরাসী প্রেসিডেন্ট ও তার সফরসঙ্গীদের প্রবেশের সময় ঘটা এ ঘটনার একটি ভিডিও অনলাইলে ভাইরাল হয়েছে। জেরুজালেমের পুরনো শহরের মুসলিম কোয়ার্টার ভায়া দোলোরোসার শুরুতে অবস্থিত রোমান ক্যাথলিক গির্জাটি ১৮৫০ সাল থেকেই ফ্রান্সের নিয়ন্ত্রণাধীন।

ফরাসী গণমাধ্যমগুলো জানিয়েছে, ম্যাক্রোঁ ও তার প্রতিনিধিরা গির্জাটিতে প্রবেশের মুহুর্তে ইসরাইলি পুলিশ ও স্থানীয় নিরাপত্তা রক্ষীরা সফরকারীদের অগ্রবর্তী দলকে ধাক্কা দিয়ে সরিয়ে নিজেরাই গির্জায় আগে প্রবেশ করলে ফ্রান্সের প্রেসিডেন্ট ক্ষেপে যান।

“সবাই নিয়মগুলো জানে। আমার সামনে আপনারা যা করেছেন, তা আমি পছন্দ করিনি,” গির্জার প্রবেশ দরজায় ইসরাইলি নিরাপত্তা রক্ষীদের উদ্দেশ্যে ইংরেজিতে এমনটাই বলেন উত্তেজিত ম্যাক্রোঁ। পরে তার গলার স্বর আরও চড়ে যায়। “বেরিয়ে যাও… বের হও,” ভিডিওতে ক্ষিপ্ত ফরাসী প্রেসিডেন্টকে এমনটাই বলতে শোনা গেছে।

ইসরাইলি কর্মকর্তাদের উদ্দেশ্যে ম্যাক্রোঁ বলেছেন, “শতকের পর শতক যে নিয়ম চলছে, আমার বেলায় তার ব্যতিক্রম হবে না বলে দিচ্ছি। ঠিক আছে? সুতরাং সবাই, নিয়মের প্রতি শ্রদ্ধাশীল হন।” বুধবারের এ বাকবিতন্ডার সঙ্গে দুই যুগ আগে জ্যাক শিরাকের জেরুজালেম সফরের ঘটনার মিল দেখছে আন্তর্জাতিক গণমাধ্যমগুলো।

১৯৯৬ সালের ওই সফরের সময় ইসরাইলের নিরাপত্তা কর্মকর্তারা তখনকার ফরাসী প্রেসিডেন্টকে সরে যেতে বলার পর দুই পক্ষের মধ্যে তীব্র বাকবিতন্ডা বেঁধে যায়। শিরাক সেসময় ইসরাইলি নিরাপত্তা রক্ষীদের কর্মকা-কে ‘উসকানি’ বলে অ্যাখ্যা দিয়েছিলেন। “কি চান আপনারা? চান যে আমি বিমানে উঠে ফের ফ্রান্সে চলে যাই, এটাই চান আপনারা?,” ক্রুদ্ধ কণ্ঠে বলেছিলেন তিনি।

গত বুধবার সেইন্ট অ্যান গির্জা ম্যাক্রোর সফরের সময়ও প্রায় একই ধরনের ঘটনার পুনরাবৃত্তি ঘটল। ফ্রান্সের প্রেসিডেন্ট পরে তার সঙ্গে হওয়া ওই ঘটনা নিয়ে সাংবাদিকদের সঙ্গে কথাও বলেছেন। “নিরাপত্তা দলগুলোর মধ্যে সাময়িক উত্তেজনা দেখা দিয়েছিল, আমি সেটি ঠিক করার চেষ্টা করেছি,” বলেন তিনি। ঘটনার পর ইসরাইলি কর্মকর্তাদের সঙ্গে ‘উষ্ণ হ্যান্ডশেক’ করার কথাও ম্যাক্রোঁ জানিয়েছেন।

পরে এক বিবৃতিতে ইসরাইলের স্থানীয় নিরাপত্তা সংস্থা শিন বেত জানায়, “আগে থেকে ঠিক করে রাখা নিরাপত্তা পরিকল্পনা অনুযায়ী পুলিশের এক কর্মকর্তা ও শিন বেতের এক কর্মকর্তা ফরাসী প্রেসিডেন্ট ও তার সঙ্গীদের গির্জাটিতে নিয়ে যায়। ফিরে যাওয়ার সময় প্রেসিডেন্টের (ম্যাক্রোঁ) দল ঘটনার জন্য দুঃখ প্রকাশ করেন। প্রেসিডেন্ট কর্মকর্তাদের সঙ্গে হাত মেলান এবং পরে তার ও ইসরাইল সফররত উচ্চ পর্যায়ের অতিথিদের সুরক্ষায় নিয়োজিত নিরাপত্তা কর্মকর্তাদের নিয়েই প্রেসিডেন্ট পুরনো শহরটিতে তার সফর অব্যাহত রাখেন।”

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Back to top button
Close