ইয়েমেনে ত্রাণ সহায়তায় সৌদী আরব বিশ্বে শীর্ষ

আর্থিক সহায়তার পরিমান ৪ দশমিক ১৯ বিলিয়ন মার্কিন ডলার

ইয়েমেনের জন্য গুরুত্বপূর্ণ মানবিক সহায়তা প্রদান করে সৌদী আরব শীর্ষ দাতা দেশ হিসেবে বিশ্বে স্থান করে নিয়েছে। জাতিসংঘের কোঅর্ডিনেশন অফ হিউম্যানিটারিয়ান অ্যাফেয়ার্স (ওসিএইচএ) এর কার্যালয় কর্তৃক ইস্যুকৃত এক রিপোর্ট অনুসারে সৌদী আরব ইয়েমেন হিউম্যানিটারিয়ান রেসপন্স প্ল্যান (ওয়াইএইচআরপি)- ২০১৯ এর প্রধান সহায়তাকারী রয়ে গেছে, যার আর্থিক সহায়তার পরিমান ৪ দশমিক ১৯ বিলিয়ন মার্কিন ডলার।

ওসিএইচএ-এর লক্ষ্য হচ্ছে, ইয়েমেনে অব্যাহত মানবিক বিপর্যয়কর পরিস্থিতি রোধে ত্রাণ সহায়তা হিসেবে আরো ৭১ মিলিয়ন মার্কিন ডলারের তহবিল সংগ্রহ। সাড়াদানকারী পরিকল্পনা খাদ্য নিরাপত্তা, কৃষি, স্বাস্থ্য, পানি ও স্বাস্থ্যসুরক্ষা, সেনিটেশন, পুষ্টি, আশ্রয় এবং শিক্ষাসহ বিভিন্ন খাতে সহায়তা করবে।

ওয়াইএইচআরপি হচ্ছে মানবিক সংস্থাসমূহ কর্তৃক ইয়েমেনি জনগণের দুঃখদুর্দশা লাঘবে সর্ববৃহৎ সহায়তার আহŸান। প্রতিষ্ঠানটি সেখানে টেকসই পুনরুদ্ধারের ক্ষেত্রে সহায়তা দানের জন্য কাজ করছে।

উল্লেখ্য, ইয়েমেনের যুদ্ধ আরব বিশ্বের সবচেয়ে দরিদ্র এই দেশের জন্য বিশ্বের সবচেয়ে ভয়াবহ মানবিক বিপর্যয়ের কারণ হয়ে দাঁড়িয়েছে। দেশটির ২ কোটি ২০ লাখ মানুষের জন্য ত্রাণ সহায়তা প্রয়োজন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Back to top button
Close