সিরীয় উদ্বাস্তু গ্রহণে সম্মত ১৭ দেশ

Syriaযুক্তরাষ্ট্র, ফ্রান্স ও অস্ট্রেলিয়াসহ ১৭টি দেশ সিরীয় উদ্বাস্তু গ্রহণে সম্মত হয়েছে। বুধবার জাতিসংঘের উদ্বাস্তু বিষয়ক সংস্থা (ইউএনএইচসিআর)-এর আঞ্চলিক মুখপাত্র পিটার কেসলার এএফপিকে বলেন, এ পর্যন্ত ইউএনএইচসিআর পরিচালিত সিরিয়ার পুনর্বাসন/মানবিক প্রবেশাধিকার কর্মসূচিতে ১৭টি দেশ যুক্ত হয়েছে।
তিনি আরো বলেন, তারা উদ্বাস্তুদের জন্য প্রায় ১০ হাজার স্থানের প্রস্তাব দিয়েছে। মূলত ২০১৪ পঞ্জিকা বর্ষকে সামনে রেখে বেশ কয়েকটি কর্মসূচি গ্রহণ করা হয়েছে।
সিরিয়া থেকে সর্বশেষ বিশ লাখ উদ্বাস্তুর দ্বায়িত্ব গ্রহণে ব্যর্থ হওয়ায় কোন কোন পশ্চিমা দেশ সমালোচিত হওয়ার প্রেক্ষিতে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।
সিরিয়ার প্রতিবেশী দেশ লেবানন, তুরস্ক, জর্দান ও ইরাকে এ পর্যন্ত অধিকাংশ উদ্বাস্তু আশ্রয় নিয়েছে। কিন্তু এতে দেশগুলোতে সম্পদের ওপর চাপ পড়েছে এবং নানা সমস্যা দেখা দিয়েছে।
মূলত লেবাননে এ সমস্যা প্রকট আকার ধারণ করেছে। বর্তমানে সেখানে অন্ত ৭ লাখ ৬০ হাজার নিবন্ধিত উদ্বাস্তু রয়েছে। ৪০ লাখ জনসংখ্যা অধ্যুষিত লেবাননে আশ্রয় নেয়া সিরীয় উদ্বাস্তুদের প্রকৃত সংখ্যা প্রায় ১০ লাখ।
কেসলার বলেন, এই চুক্তির অধীনে ইউএনএইচসিআর ১৭টি স্বাগতিক দেশে অগ্রাধিকার ভিত্তিতে পুনর্বাসনের জন্য শরণার্থীদের অবস্থা মূল্যায়ন করবে।
১৭টি দেশের প্রত্যেকে কতজন করে শরণার্থী গ্রহণ করবে সে ব্যাপারে এখনো সিদ্ধান্ত নেয়া হয়নি।
ফ্রান্স মাত্র ১ হাজার ২০০ শরণার্থী আশ্রয় দিতে সম্মত হয়েছে। ২০১২ সালের গোড়া থেকে এ পর্যন্ত প্রায় ১৪ হাজার ৭ শ সিরীয় নাগরিক সুইডেনে রাজনৈতিক আশ্রয় চেয়ে আবেদন করেছে।
সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস-এর মতে, সিরিয়ায় ২০১১ সালে মার্চ থেকে শুরু হওয়া সরকার বিরোধী বিক্ষোভে এ পর্যন্ত ১ লাখ ১৫ হাজারের বেশি লোক প্রাণ হারিয়েছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button