বিশ্বে রকেট শক্তিতে হিজবুল্লাহ অষ্টম স্থানে : ইসরাইল

Roketইসরাইলের উত্তরাঞ্চলীয় সেনা-কমান্ডার মেজর জেনারেল নোয়াম টাইফুন বলেছেন, ক্ষেপণাস্ত্র বা রকেট শক্তির দিক থেকে বিশ্বে হিজবুল্লাহর অবস্থান অষ্টম। হিজবুল্লাহর কাছে থাকা বিভিন্ন ধরনের রকেট, রকেট লাঞ্চার ও মর্টারের কামানের সংখ্যার ভিত্তিতে তিনি এই মূল্যায়ন করেছেন।
টাইফুন বলেছেন, হিজবুল্লাহ সম্ভাব্য আগামী যুদ্ধে গোটা ইসরাইলকে অচল করে দিতে চায় এবং ইসরাইল দিনের পর দিন ও সপ্তাহর পর সপ্তাহ ধরে অচলাবস্থাকে সহ্য করতে সক্ষম নয়।
অবশ্য জেনারেল টাইফুন এও বলেছেন যে ইসরাইলের সশস্ত্র বাহিনী যে কোনো আসন্ন যুদ্ধের জন্য প্রস্তুত, তবে হিজবুল্লাহর সঙ্গে যুদ্ধ হবে খুবই জটিল; কারণ, লেবাননে যুদ্ধ করার অভিজ্ঞতা বেশিরভাগ ইসরাইলি সেনার নেই।
ইসরাইলের উত্তরাঞ্চলীয় সেনা-কমান্ডের প্রধান জেনারেল টাইফুন আরো বলেছেন, হিজবুল্লাহ একটি চৌকস দল এবং তারা উন্নত প্রযুক্তি আয়ত্ত করেছে, তাই তারা একটি বিপজ্জনক শত্রু।
ইসরাইলি সশস্ত্র বাহিনীর লজিস্টিক ও প্রযুক্তি বিভাগের প্রধান মেজর জেনারেল কোবি বারাক জানিয়েছেন, হিজবুল্লাহর কাছে এমন উন্নত অস্ত্র রয়েছে যেগুলো উত্তর ইসরাইলের (বা ১৯৪৮ সালে দখলকৃত ফিলিস্তিনের) বিদ্যুত উতপাদন কেন্দ্র, তেল-আবিবের প্রতিরক্ষা ঘাঁটি কিংবা বেনগুরিয়ান বিমানবন্দরের মত নির্দিষ্ট লক্ষ্য বা টার্গেটে নিখুঁতভাবে আঘাত হানতে সক্ষম।
সামরিক রসদ কেন্দ্রগুলোসহ ইসরাইলের নৌ-ঘাঁটিগুলোও হিজবুল্লাহর নির্ভুল হামলার টার্গেট হবে বলে তিনি আশঙ্কা প্রকাশ করেছেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button