২০২০ সালের বিশ্বের সবচেয়ে শক্তিশালী পাসপোর্ট জাপানের

বিশ্ব সূচকের নিম্ন অবস্থানে নেমেছে ব্রিটিশ পাসপোর্ট

দেশের বাইরে যাওয়ার ক্ষেত্রে পাসপোর্ট সবচেয়ে জরুরি। বিশ্বের যে দেশই হোক না কেন, পাসপোর্ট ছাড়া যাওয়া অসম্ভব। পাশাপাশি ভিসাও প্রয়োজন। তবে ভিসা প্রাপ্তির প্রক্রিয়া বেশ ঝক্কির। তাছাড়া বাড়তি টাকা-পয়সাও খরচ হয়। তাই ভিসা ছাড়া কয়টি দেশ ভ্রমণের সুবিধা রয়েছে সেই অনুযায়ী পাসপোর্টের ক্ষমতা মাপা হয়। সারাবিশ্বের পাসপোর্টধারীরা ভিসা ছাড়া কয়টি দেশে যাতায়াতের সুযোগ পান তারই র‌্যাংকিং হলো হেনলি পাসপোর্ট ইনডেক্স।
২০২০ সালের সবচেয়ে প্রভাবশালী পাসপোর্ট নির্বাচিত হয়েছে জাপান। এশিয়ার এই দেশের নাগরিকরা ১৯১টি রাষ্ট্রে ভিসা ছাড়াই যেতে পারেন। বিশ্বের আর কোনও দেশের পাসপোর্টধারীদের জন্য এমন সুবিধা নেই। ফলে জাপান একাই শীর্ষে আছে তালিকায়। আর হেনলি পাসপোর্ট সূচকের সূচনার পর থেকে যুক্তরাজ্যের পাসপোর্ট তার সর্বনিম্ন স্তরে নেমেছে। ২০০৬ সালে হেনলি পাসপোর্ট সূচক শুরু হওয়ার পর থেকে ইউকে পাসপোর্টের শক্তি বিশ্ব র‌্যাঙ্কিংয়ে নিম্ন অবস্থানে নেমেছে। মার্কিন যুক্তরাষ্ট্র, বেলজিয়াম, জার্মানি এবং নরওয়ের পাশাপাশি যৌথভা‌বে অষ্টম স্থানে এসে‌ছে যুক্তরাজ্য। যুক্তরাজ্যের পাসপোর্টটি এর আগে ২০১০, ২০১৩, ২০১৪ এবং ২০১৫ সালে বিশ্বের সবচেয়ে শক্তিশালী হিসাবে স্থান পেয়েছিল। তবে এটি ব্রেক্সিট-পরবর্তীতে বিচ্যুত হওয়া শুরু করে। ২০১৬ সা‌লে তৃতীয় স্থানে, ২০১৭ সা‌লে চতুর্থ, ২০১৮ সালে পঞ্চম এবং ২০১৯ সালে ষষ্ঠতম। ২০২০ এর আগে, যুক্তরাজ্যের পাসপোর্টটির সব‌চে‌য়ে কম র‌্যাঙ্কিং ছিল ২০০৮ এবং ২০০৯ সালে ষষ্ঠ স্থানে ছিল।

১৯১ টি দেশে ভিসা মুক্ত অ্যাক্সেস সহ জাপানকে বিশ্বের সবচেয়ে শক্তিশালী পাসপোর্ট হিসাবে তালিকাভুক্ত করা হয়েছে – তুলনামূলকভাবে ইউকে পাসপোর্টে ১৮৪ টি দেশের ভিসা-মুক্ত অ্যাক্সেস করতে পারে। গত বছরের সর্বাধিক শক্তিশালী পাসপোর্ট হিসাবে স্থান পাওয়া সিঙ্গাপুর এই বছর ১৯০ টি স্থানে ভিসা-মুক্ত অ্যাক্সেস নিয়ে দ্বিতীয় স্থানে নেমেছে। জার্মানি এবং দক্ষিণ কোরিয়া যৌথ তৃতীয় স্থানটি ভাগ করে নিয়েছে ১৮৯ টি দেশের ভিসামুক্ত এবং ফিনল্যান্ড এবং ইতালির পাসপোর্ট চতুর্থ স্থানে রয়েছে। অপর দি‌কে, আফগানিস্তানের পাসপোর্টটি কেবলমাত্র ২৬ টি দেশে ভিসা-মুক্ত অ্যাক্সেস সহ সব‌চে‌য়ে কম শক্তিশালী হিসাবে তালিকাবদ্ধ। ইরাক, সিরিয়া, সোমালিয়া, পাকিস্তান ও ইয়েমেনও নীচের পাঁচে তালিকাভুক্ত আছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button