১১৮ তে পা দিলেন বিশ্বের সবচেয়ে বয়স্ক ব্যক্তি

নিজের রেকর্ড ভাঙলেন জাপানের তানাকা

বিশ্বের সবচেয়ে বয়স্ক ব্যক্তি (১১৭ বছর) হিসেবে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে নিজের রেকর্ড ভেঙে নতুন রেকর্ড গড়লেন জাপানের কেইন তানাকা। দক্ষিণাঞ্চলের ফুকুওকা শহরের বাসিন্দা তানাকা গত ২ জানুয়ারি ১১৭তম জন্মদিন উদযাপন করেছেন।

গত বছরের মার্চে বিশ্বের সবচেয়ে বয়স্ক ব্যক্তি হিসেবে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে নাম লেখান তানাকা। ওই সময় তার বয়স ছিল ১১৬ বছর ৬৬ দিন। গত বৃহস্পতিবার একটি নার্সিং হোমে বেশ ঘটা করে উদযাপন করা হয় তার জন্মদিন। এসময় নার্সিং হোমের স্টাফ ও তার বন্ধুরা উপস্থিত ছিলেন। নিজের ১১৭তম জন্মদিনে বেশ উচ্ছ্বসিত দেখা গেছে বিশ্বের সবচেয়ে এই বয়স্ক নারীকে। সেজেছিলেন জাপানের ঐতিহ্যবাহী পোশাক আর সাজে। জন্মদিনের কেকের এক টুকরো মুখে নিয়ে বলেন, ‘বেশ সুস্বাদু।’ একটু মুচকি হেসে বলেন, ‘আমি আরও একটু চাই।’

জাপানে বয়স্ক মানুষের সংখ্যা বেড়েই চলেছে, তানাকার রেকর্ড সেই কথাই বলছে। অন্যদিকে জন্মহার কমে যাওয়ায় উদ্বিগ্ন জাপান। জাপানের সমাজকল্যান মন্ত্রণালয়ের এক পরিসংখ্যান বলছে, গত বছর দেশটিতে শিশুজন্ম হার আগের বছরের চেয়ে ৫ দশমিক ৯ শতাংশ কমে ৯ লাখেরও নিচে নামে। ১৮৯৯ সাল থেকে সরকার শিশু জন্ম গণনা করছে। গত বছরের এ সংখ্যা এযাবতকালের সর্বনিম্ন। ১৯০৩ সালে জন্ম তানাকার জন্ম। তার জন্ম হয়েছিল সময়ের আগেই। ১৯২২ সালে বিয়ে হিদেও তানাকাকে বিয়ে করেন তিনি। এই দম্পতির চার সন্তান রয়েছে। এছাড়া একজনকে দত্তক নিয়েছেন তারা।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Back to top button
Close