২০২০ সালের সবচেয়ে নিরাপদ ২০ এয়ারলাইনস

শীর্ষ ২০ এয়ারলাইনসের তালিকায় নেই ব্রিটিশ এয়ারওয়েজ

তালিকার শীর্ষে অস্ট্রেলিয়ার ক্যান্টাস

আকাশপথে বিশ্বের একপ্রান্ত থেকে অন্য প্রান্তে যাতায়াতের বেলায় বিমান সংস্থা নির্ভরযোগ্য ও নিরাপদ কিনা তা জেনে রাখলে নির্ভয় থাকতে পারেন যাত্রীরা। সেজন্য প্রতি বছর এয়ারলাইন রেটিংস ডটকমে প্রকাশিত বিশ্বের নিরাপদ এয়ারলাইনসের তালিকা বেশ মূল্যবান। এর মাধ্যমে জানা যায় কোন বিমান সংস্থার রেটিং কেমন। বার্ষিক নিরাপদ এয়ারলাইন তা‌লিকায় শীর্ষ ২০ থেকে এবার নেমে‌ গেছে ব্রিটিশ এয়ারওয়েজ। ২০২০ সালের জন্য বিশ্বের নিরাপদ বিমান সংস্থাগুলি শীর্ষস্থানীয় বিমান চলাচলকারী সংস্থার প্রকাশ করেছে এবং সেরা হিসাবে ক্যান্টাসের নাম রয়েছে। ভার্জিন আটলান্টিক, আলাস্কা এয়ারলাইনস এবং হাওয়াইয়ান এয়ারলাইন্সের পাশাপাশি ভার্জিন অস্ট্রেলিয়াও বিশ্বের নিরাপদ ক্যারিয়ারগুলির শীর্ষ ২০ তালিকায় স্থান করে নিয়েছে। ব্রিটিশ এয়ারওয়েজ এবং আমেরিকান এয়ারলাইনস উভয়ই গত বছর শীর্ষ ২০ তালিকায় থাক‌লেও ২০২০ এ স্থান পাচ্ছে না।

অস্ট্রেলিয়া ভিত্তিক এয়ারলাইন রেটিংস ডট কম বিমান পরিচালনা সংস্থা, সরকারী নিরীক্ষা, এয়ারলাইন্সের ক্র্যাশ এবং গুরুতর ঘটনার রেকর্ড, বহরের বয়স এবং পাইলট প্রশিক্ষণ ও সংস্কৃতি থেকে অডিটের পরে প্রতি বছর তারা নিরাপদ তা‌লিকা প্রকাশ করে। এটি মোট ৪০০টিরও বেশি এয়ারলাইন্সের ক্যারিয়ার অধ্যয়ন করে। শীর্ষস্থানীয় রেটিং কোয়ান্টাস সাইটের ‘অপারেশন এবং সুরক্ষার ক্ষেত্রে সত্যিকারের আশ্চর্যজনক রেকর্ড উপার্জনের জন্য প্রশংসিত।

এয়ারলাইনার্টিংস ডটকম এর প্রধান সম্পাদক জেফ্রি টমাস বলেছেন, ‘অস্ট্রেলিয়ার কান্টাসকে ২০০৮ সালে একটি পরীক্ষার মামলায় ব্রিটিশ বিজ্ঞাপনের স্ট্যান্ডার্ড অ্যাসোসিয়েশন দ্বারা বিশ্বের অভিজ্ঞ বিমান সংস্থা হিসাবে স্বীকৃতি দেওয়া হয়েছিল। কোয়ান্টাস বিগত বছরে কার্যত প্রতিটি বড় অপারেশনাল সুরক্ষা অগ্রগতিতে শীর্ষস্থানীয় এয়ারলাইন্সে পরিণত হয়েছে এবং খাঁটি জেট যুগে এর প্রাণহানি ঘটেনি।’

দ্বিতীয় অবস্থানে রয়েছে এয়ার নিউজিল্যান্ড, তৃতীয় স্থানে ইভা এয়ার, চতুর্থ স্থানে ইতিহাদ এবং পঞ্চম স্থানে কাতার এয়ারওয়েজ, সিঙ্গাপুর এয়ারলাইনস ষষ্ঠ, এমিরেটস সপ্তম, আলাস্কা এয়ারলাইনস অষ্টম, ক্যাথে প্যাসিফিক নবম এবং ভার্জিন অস্ট্রেলিয়া দশম স্থানে রয়েছে।

শীর্ষ ২০টির বাকি অংশটি হাওয়াইয়ান এয়ারলাইনস (১১ তম), ভার্জিন আটলান্টিক (১২ তম), ট্যাপ পর্তুগাল (১৩ তম), এসএএস (১৪ তম), রয়েল জর্দানিয়ান (১৫ তম), সুইস (১৬ তম), ফিন্নায়ার (১৭ তম), লুফথানসা নিয়ে গঠিত (১৮ তম), আয়ার লিঙ্গাস (১৯ তম) এবং কেএলএম (২০ তম)।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button