বিশ্বে হালাল পণ্য রপ্তানিতে ব্রাজিল শীর্ষে

ব্রাজিলের হালাল পণ্য রপ্তানির মূল্যমান অন্তত ৫.৫ বিলিয়ন ডলার

বিশ্বের আন্তর্জাতিক বাজারে হালাল পণ্য রপ্তানিতে নতুন রেকর্ড সৃষ্টি করেছে দক্ষিণ আমেরিকার সর্ববৃহৎ রাষ্ট্র ব্রাজিল। বিশ্বের সর্ববৃহৎ সংখ্যাগরিষ্ঠ মুসলিম দেশ ইন্দোনেশিয়াকে টপকে হালাল পণ্য রপ্তানিতে দেশটি সবার শীর্ষে জায়গা করে নিয়েছে। গত সোমবার আন্তর্জাতিক একাধিক গণমাধ্যমকে এই তথ্য নিশ্চিত করেছেন ইন্দোনেশিয়ার ভাইস প্রেসিডেন্ট মারুফ আমিন।

তিনি জানিয়েছেন, বিশ্ববাজারে হালাল পণ্য রপ্তানিতে ইন্দোনেশিয়ার অবস্থান দুর্বল হলেও ব্রাজিলের এই উত্থান সত্যিই অবাক করা। ব্রাজিলের হালাল পণ্য রপ্তানির মূল্যমান অন্তত ৫.৫ বিলিয়ন মার্কিন ডলার। ২.৪ বিলিয়ন মূল্যমানের হালাল পণ্য রপ্তানি করে অস্ট্রেলিয়ার অবস্থান দুইয়ে।

তবে বিশ্বব্যাপী হালাল পণ্যের সবচেয়ে বড় গ্রাহক ইন্দোনেশিয়া, আন্তর্জাতিক বাজারের ১০ শতাংশ হালাল পণ্যের ভোক্তা দেশটির নাগরিক।
বড় ভোক্তা না হয়ে সর্ববৃহৎ হালাল পণ্য রপ্তানিকারক দেশ গড়তে মারুফ আমিন ইন্দোনেশিয়ার জনগণের প্রতি আহবান জানিয়েছেন। তাদের সম্মোধন করে বলেছেন, দেশি পণ্য উৎপাদন বৃদ্ধিতে আত্মনিয়োগ করুন-এতে আমরা শুধুমাত্র মুসলিম দেশ হিসেবেই এগিয়ে যাবনা বরং; বিশ্ব দরবারে আমাদের দেশের আলাদা একটি ইতিবাচক অবস্থানও তৈরি হবে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Back to top button
Close