উদ্বোধন করলেন প্রেসিডেন্ট এরদোগান

তুরস্কের নিজস্ব ব্র্যান্ডের গাড়ি

নিজস্ব ট্যাংক, হেলিকপ্টার, ড্রোন, মিসাইলের পর এবার তুরস্কের নিজস্ব গাড়ির উদ্বোধন করলেন প্রেসিডেন্ট এরদোগান। সম্পূর্ণ নিজস্ব প্রযুক্তিতে তৈরী বিদ‌্যুতচালিত গাড়িটি চার্জ করতে সময় লাগবে মাত্র ৩০ মিনিট। পুরোপুরি বিদ্যুতচালিত হওয়ায় গাড়িটি থেকে কার্বণ নি:সরণের হার জিরো পারসেন্ট। পরিবেশবান্ধব গাড়ি।। এরদোগান নিজে গাড়িটি চালিয়ে পরীক্ষা করেন।

এর আগে ৬০ এর দশকে তুরস্কে নিজস্ব গাড়ি কোম্পানি প্রতিষ্ঠা করেন সাবেক প্রধানমন্ত্রী ও এরদোগানের রাজনৈতিক শিক্ষাগুরু প্রফেসর ড. নাজিমউদ্দিন এরবাকান। তবে সেই গাড়িকে বাজারজাত করতে দেয়নি দেশী-বিদেশী গাড়ি ব্যবসায়ী চক্র। নানা নিয়মের বেড়াজালে আটকে দেয় গাড়ির বিক্রয়।

এরবাকানের অসমাপ্ত কাজ শেষ করলেন এরদোগান। ৫ টি তুর্কিস কোম্পানির কনসোর্টিয়াম তুরস্কের নিজস্ব গাড়ি তৈরী করছে। তারা এই কোম্পানিতে বিনিয়োগ করছে প্রায় ৩ বিলিয়ন ডলার বা পচিশ হাজার কোটি টাকা।

তুরস্কের রাজনীতির অবিসংবাদিত নেতা এরদোগান এমন একজন রাজনীতিবিদ যিনি যে প্রজেক্টই হাতে নিয়েছেন তা বাস্তবায়ন করে দেখিয়েছেন। অনেকগুলো দু:সাহসিক মেগা প্রজেক্ট বাস্তবায়ন করে জাতিকে উপহার দিয়েছেন। শুধু আশ্বাসের ফুলঝুড়ি দিয়ে গনতান্ত্রিকভাবে এতগুলো নির্বাচনে জেতা অসম্ভব ছিল।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Back to top button
Close