বন্ধ হয়ে গেলো হোয়াইট হাউজের ওয়েবসাইট

US Websiteযুক্তরাষ্ট্রের সেবা খাতে অর্থ বরাদ্দের বিল অনুমোদন না হওয়ায় দেশটির কেন্দ্রীয় সরকারের কার্যক্রমে স্থবিরতার মধ্যে সরকারি ওয়েবসাইটগুলোও বন্ধ হয়ে গেছে। কংগ্রেস সদস্যরা মতৈক্যে পৌঁছাতে ব্যর্থ হওয়ায় মঙ্গলবার ভোররাত থেকেই ১৭ বছর পর যুক্তরাষ্ট্র সরকার আবার বেকায়দায় পড়ে। বুধবার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের দপ্তর হোয়াইট হাউজ ও মহাকাশ গবেষণা সংস্থা- নাসার ওয়েবসাইট বন্ধ পাওয়া যায়।
হোয়াইট হাউজের ওয়েবসাইটে কার্যক্রম বন্ধের নোটিশ দিয়ে বলা হয়েছে, সরকারকে অর্থ বরাদ্দ নিয়ে কংগ্রেস আইন পাশ করতে ব্যর্থ হওয়ায় এই ওয়েবসাইটে তথ্য হালনাগাদ করা না হতে পারে।
“আমরা আপনার প্রয়োজনের সাড়া দিতে পারছি না।”
আর নাসার ওয়েবসাইটে ঢুকলে যে নোটিশ দেখা যায় তাতে বলা হয়েছে, “কেন্দ্রীয় সরকারের তহবিলের ঘাটতিতে এই ওয়েবসাইট দেখা যাচ্ছে না। এই অসুবিধার জন্য আমরা আন্তরিকভাবে দুঃখিত।”
এই অবস্থার প্রভাব পড়বে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের ওপরও। স্বল্প সময়ের জন্য কার্যক্রম চালিয়ে নিতে পারবে দপ্তরটি।
প্রয়োজনীয় বাজেটের অভাবে যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় সরকারি সাংস্কৃতিক প্রতিষ্ঠান স্মিথসোনিয়ান ইন্সটিটিউট কার্যক্রম ব্যাহত হয়ে বন্ধ হয়ে গেছে। এতে ইন্সটিউটের নিয়ন্ত্রণে থাকা ১৯টি জাদুঘর, গ্যালারি ও চিড়িয়াখানাগুলোও বন্ধ হয়ে গেছে।
যুক্তরাষ্ট্রের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের আওতায় থাকা ন্যাশনাল পার্ক সার্ভিসও বন্ধ হয়ে গেছে। এর আওতায় থাকা স্ট্যাচু অব লিবার্টি পার্ক, ইয়োসেমাইট ন্যাশনাল পার্ক, আলকাতরাজ রিক্রিয়েশন এরিয়ার কার্যক্রমও বন্ধ রয়েছে।
এতে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় সরকারের আট লাখ কর্মী অনিশ্চয়তার মুখে পড়েছেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button