এরদোগানের হুমকির পর পিছু হটলেন ট্রাম্প

মার্কিন সিনেটে পাস হওয়া ‘আর্মেনিয়া গণহত্যা’ বিলে সই করছেন না মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মঙ্গলবার মার্কিন পররাষ্ট্র দফতর থেকে এ ঘোষণা দেয়া হয়েছে। এদিকে বিবিসি জানিয়েছে, আর্মেনিয়ায় ১৯১৫ সালে কোন গণহত্যা হয়নি বলে মনে করেন প্রেসিডেন্ট ট্রাম্প ও তার প্রশাসন। সিনেটের বিরুদ্ধে গিয়ে ট্রাম্প নিজের আগের সিদ্ধান্তেই অনড়।

মার্কিন পররাষ্ট্র দফতরের থেকে মুখপাত্র মর্গান অর্তেগাস বলেছেন, আর্মেনিয়া হত্যাকাণ্ড ইস্যুতে আমেরিকার অবস্থানে কোনো পরিবর্তন আসে নি। এপ্রিল মাসে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যে বিবৃতি দিয়েছিলেন তাই এখনো বহাল আছে।

গত বৃহস্পতিবার মার্কিন সিনেটে সর্বসম্মতিক্রমে তুরস্কের বিরুদ্ধে একটি বিল পাস করা হয়েছিল যাতে বলা হয়- ‘১৯১৫ সালে তৎকালীন ওসমানীয় সাম্রাজ্যের তুর্কি সেনারা আর্মেনিয়ায় গণহত্যা চালায়।’ বিলটি মার্কিন প্রশাসন কিংবা তুরস্ক মানতে বাধ্য নয়। বিলটি পাসের পর এতে সই করার জন্য প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে পাঠানোর কথা।

বিল পাসের পর তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান হুমকি দিয়ে সোমবার বলেছেন, এ বিলে যদি প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সই করেন তাহলে তুরস্ক পাল্টা ব্যবস্থা নেবে এবং আমেরিকার আদিবাসীদের ওপর যে হত্যাকাণ্ড হয়েছে তাকেও গণহত্যা বলে স্বীকৃতি দেবে আঙ্কারা। এর আগে গত অক্টোবর মাসে মার্কিন প্রতিনিধি পরিষদে ‘আর্মেনিয়া গণহত্যা’ বিষয়ক বিলটি প্রথমবারের মতো পাস করা হয়।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button