চৌত্রিশেই প্রধানমন্ত্রী

ইউরোপের দেশ ফিনল্যান্ডের প্রধানমন্ত্রী হয়েছেন ৩৪ বছর বয়সী সানা মেরিন। গত রোববার তিনি নির্বাচিত হন। সানা কেবল নিজের দেশেই নন, বরং বিশ্বের সবচেয়ে কনিষ্ঠ প্রধানমন্ত্রী হয়ে ইতিহাস রচনা করলেন। ফিনল্যান্ডে এর আগে এত কম বয়সে কেউ প্রধানমন্ত্রী হিসেবে দেশের দায়িত্ব গ্রহণ করেনি। সোশ্যাল ডেমোক্র্যাট দলের এই নেত্রী এর আগে পরিবহনমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন।
সানা গত রোববার এক ভোটাভুটিতে নির্বাচিত হন। বিদায়ী প্রধানমন্ত্রী অ্যান্তি রিনের স্থলাভিষিক্ত হয়েছেন তিনি। এর আগে অ্যান্তি রিনে গত মঙ্গলবার আস্থাভোটে হেরে পদত্যাগ করেন।
প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার পর রাতে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে সানা বলেন, ‘পুনরায় বিশ্বাস অর্জনের জন্য আমাদের একত্রে অনেক কাজ করতে হবে। আমি কখনও কাজের ক্ষেত্রে আমার বয়স বা আমি মেয়ে নাকি ছেলে তা নিয়ে ভাবিনি’।
৩৪ বছর বয়সী সানার আগে ইউক্রেনের প্রধানমন্ত্রী ওলেসি হংচারুক ছিলেন বিশ্বের সবচেয়ে কনিষ্ঠ প্রধানমন্ত্রী। বর্তমানে তার বয়স ৩৫ বছর।
চলতি বছরের আগস্টে ইউক্রেনের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণ করেন তিনি। গত মঙ্গলবার ফিনল্যান্ডের নতুন প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেবেন সানা।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button